শিরোনাম
মালদ্বীপে সোয়াইন ফ্লুতে বাংলাদেশীর মৃত্যু
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১৩:৩৬
মালদ্বীপে সোয়াইন ফ্লুতে বাংলাদেশীর মৃত্যু
রনি নন্দী মালে, মালদ্বীপ থেকে
প্রিন্ট অ-অ+

মালদ্বীপে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে পাঁচ জন মালদ্বীভানসহ এক বাংলাদেশীর মৃত্যু হয়েছে। মৃত বাংলাদেশীর নাম জাহাঙ্গীর (৪৬)। মৃত অপর পাঁচ মালদ্বীভানের মধ্যে একজন গর্ভবতী রয়েছেন। দেশটির স্বাস্থ্য প্রোটেকশন এজেন্সি (এইচপিএ) থেকে এসব তথ্য জানা গেছে।


গত দুই সপ্তাহে মালদ্বীপে সোয়াইন ফ্লু এইচওয়ানএনওয়ান ভাইরাস জ্বরের একটি মৌসুমি প্রাদুর্ভাব অভ্যন্তরে দ্রুত ছড়িয়ে পরে দেশটিতে মহামারী আকারে ধারণ করে। এর মধ্যে ষষ্ঠ মৃত্যু উপলক্ষে বর্তমানে মালদ্বীপ জুড়ে ছড়িয়ে পরেছে আতংক। দ্রুত বিস্তার প্রতিরোধে এ দেশের সরকার স্কুল, কলেজ, বিদ্যালয় এক সপ্তাহ জন্য বন্ধ ঘোষণা এবং সরকার ভাইরাস ঝুঁকি কমানোর জন্য গর্ভবতী কর্মীদের জন্য অনির্দিষ্ট ছুটি মঞ্জুর করেছেন।



স্থানীয় সরকারি হাসপাতাল আইজিএমএইচ মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে বলেন, বাংলাদেশী প্রবাসী জাহাঙ্গীর সোয়াইন ফ্লু এইচওয়ানএনওয়ান ভাইরাস জ্বরে আক্রান্ত হলে কুলহুদুফুশি উত্তরাঞ্চলে দ্বীপ থেকে রাজধানী আনা হয়। পরে তার অবস্থার অবনতি ঘটলে ১৯ শে মার্চ তিনি ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


এ প্রসঙ্গে মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাস কর্মকর্তার সাথে যোগাযোগ করলে একজন বাংলাদেশী প্রবাসীর মৃত্যুর খবর নিশ্চিত করেন এবং দ্রুত মহদেহ তার স্বজনের নিকট পাঠানোর ব্যবস্থার কথা জানান।


নিহত বাংলাদেশীর ডেথ সার্টিফিকেট


স্বাস্থ্য প্রোটেকশন এজেন্সি (এইচপিএ) দ্বারা শনিবার প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, মোট ১৯৯ জন এইচওয়ানএনওয়ান ভাইরাস পজেটিভ এবং ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


এদিকে সরকারি হাসপাতালসহ বেসরকারি স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা দ্রুত সোয়াইন ফ্লু ভাইরাস নিরাময়ের সেবা প্রদানের জন্য রাজধানী শহরতলির সর্বত্র একাধিক ফ্লু ক্লিনিক স্থাপন করেছে।


বিবার্তা/রনি/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com