শিরোনাম
ডেনমার্ক আ. লীগের জাতীয় গণহত্যা দিবস পালন
প্রকাশ : ২৬ মার্চ ২০১৭, ০৯:৪৮
ডেনমার্ক আ. লীগের জাতীয় গণহত্যা দিবস পালন
সফিউল সাফি, কোপেনহেগেন
প্রিন্ট অ-অ+

`২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস’ উপলক্ষে ডেনমার্ক আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খোকন মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় বাংলার শ্রেষ্ঠ সন্তান সকল বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ও শহীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন ও আলোচনা সভার মাধ্যমে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করেছেন ডেনমার্ক আওয়ামী লীগের নেতৃবৃন্দ।


অনুষ্ঠান শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা ‘বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, জাতীয় চারনেতা, ভাষা শহীদ, ১৯৭৫এর ১৫ আগস্ট শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।


উল্লেখ্য, গত ২৪ মার্চ শুক্রবার বাদ জুমা কোপেনহেগেনের বায়তুল মোকাররম মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং গণহত্যায় শহিদদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।


আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, ভারপ্রাপ্ত সভাপতি খোকন মজুমদার, নাসির উদ্দিন সরকার, মোহাম্মদ সহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক সফিউল সাফি। আরো বক্তব্য দেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা মাহবুবুল হক, রাফায়েত হোসেন মিঠু, রিয়াজুল হাসনাত রুবেল, সাবেক ছাত্রনেতা ফজলে এলাহি জুয়েল ও আওয়ামী যুবলীগ ডেনমার্ক শাখার যুগ্ম সম্পাদক ফজলে রাব্বি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ডেনমার্ক শাখার সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক বদরুল আলম রনি।


বক্তারা বলেন, ১৯৭১ সালের এইদিন মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানানদার বাহিনী তাদের পূর্বপরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকশা অনুযায়ী আন্দোলনরত বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালির ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত ও নিকৃষ্টতম গণহত্যা শুরু করে। একাত্তরের ২৫ মার্চের গণহত্যা শুধু একটি রাতের হত্যাকাণ্ডই ছিল না, এটা ছিল মূলত বিশ্ব সভ্যতার জন্য এক কলংকজনক জঘন্যতম গণহত্যার সূচনা মাত্র। একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার দিনটি জাতীয়ভাবে স্বীকৃতি দিয়ে দিবসটি এবারই প্রথমবারের মত জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হচ্ছে।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক নাইম উদ্দিন, নুরুল ইসলাম টিটু, এবং সাংগঠনিক সম্পাদক সরদার সাইদুর রহমান, গোলাম কিবরিয়া শামিম, মোহাম্মদ সেলিম, আন্তর্জাতিক সম্পাদক রাসেল, অভিবাসন সম্পাদক আরিফুল হক আরিফ, কৃষি সম্পাদক সাজ্জাদ হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক সম্রাট, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ইউসুফ আহম্মেদ, সাংস্কৃতিক সম্পাদক কোহিনুর আক্তার মুকুল, ধর্ম সম্পাদক কচি মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক নীরু সুমন,বন ও পরিবেশ সম্পাদক কামরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক রেজাউল হক রেজা, মহিলা সম্পাদক তানিয়া সুলতানা চাপা, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোহাম্মদ সেলিম, শিক্ষা ও মানব সম্পাদক নাজিম উদ্দিন খান, শিল্প ও বাণিজ্য সম্পাদক মোতালেব হোসেন, শ্রম সম্পাদক গোলাম রাব্বি, লায়লা আক্তার সীমা, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক সামছু উদ্দিন, দপ্তর সম্পাদক দেবাসীষ দাস, কার্যকরী কমিটির সদস্য মোসাদ্দিকুর রহমান রাসেল, রনি, ওমর, আমির জীবন, ফজলে রাব্বি, সামসুল আলম, সোহেল আহমেদ, সাফায়েত অন্তর, শামীম খান, তাসবির হোসেন, মাঞ্জুর আহমেদ মামুন, মনসর আহমেদ, মোহাম্মাদ ইউসুফ, মাসুম বিল্লাহ, শাওন রহমান, সাইদুর রহমান, নাজমুল ইসলাম, আরিফুল ইসলাম, হাসান শাহীন, তুহীন, আরিফুল হক আরিফ, আজাদুর রহমান, রাজ্জাক, নাজমুল হোসেন, দোলনসহ সকল নেতা।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী যুবলীগ ডেনমার্ক শাখা, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ডেনমার্ক শাখা ও ছাত্রলীগ ডেনমার্ক শাখার সকল নেতা। উপস্থিত নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।


বিবার্তা/সাফি/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com