শিরোনাম
অবৈধদের ৯০ দিনের মধ্যে সৌদি ছাড়ার নির্দেশ
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৪:১০
অবৈধদের ৯০ দিনের মধ্যে সৌদি ছাড়ার নির্দেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবৈধভাবে অবস্থানরতদের সৌদি আরব ছাড়তে ৯০ দিনের সময় বেঁধে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটির সরকার। রবিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘এ নেশন উইদাউট ভায়োলেশন’ কর্মসূচির পর এ ঘোষণা দেয়া হয়েছে।


সৌদি সরকার প্রকাশিত এক গেজেটে বলা হয়, সৌদি আরবের উপ প্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ রবিবার ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এই ‘সাধারণ ক্ষমার’ ঘোষণা দেন। আগামী ২৯ মার্চ থেকে এই ঘোষণা কার্যকর শুরু হবে।


তিনি বলেছেন, বসবাসের অনুমতি ছাড়া অবস্থান, কর্মরত শ্রমিক ও অবৈধ অনুপ্রবেশকারীরা এই ক্ষমার সুযোগ নিয়ে সৌদি ত্যাগ করতে পারবেন।


নির্দিষ্ট সময়ের মধ্যে যারা দেশ করতে ইচ্ছুক তাদের জন্য সব ধরনের পদ্ধতি সহজ করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন সৌদি এই উপ-যুবরাজ। এছাড়া অবৈধদের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞাও তুলে নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।


স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্ক বলেছেন, ১৯ সরকারি সংস্থা এই কর্মসূচি বাস্তবায়ন করবে। অন্যান্য ভিসার মেয়াদ শেষ, হজ ও ওমরাহ সম্পন্নের পর যারা এখনো দেশটিতে রয়েছেন তাদের জন্য এই সাধারণ ক্ষমার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।


উল্লেখ্য, সৌদি আরবের নিয়ম অনুসারে অবৈধভাবে বসবাস বা কাজ করা কোন বিদেশী নাগরিক ধরা পড়লে তাকে জরিমানা, কারাগার বা উভয় শাস্তির মুখোমুখি হতে হয়। সেই সঙ্গে এই নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানোর আগে আঙুলের ছাপ রাখা হয় এবং পরবর্তীতে তাকে আর সৌদি আরবে কাজের জন্য আসার অনুমতি প্রদান করা হয় না।


কিন্তু তিন মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের আঙুলের ছাপ নেয়া হবে না। সেই সঙ্গে পরবর্তীতে তারা চাইলে সৌদি আরবে আবারো কাজের জন্য আসতে পারবেন বলে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল জানান।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com