শিরোনাম
নিউইয়র্ক সিটি কাউন্সিলে জয়ী হলেন বীর চট্টলার শাহানা হানিফ
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২২, ১১:১০
নিউইয়র্ক সিটি কাউন্সিলে জয়ী হলেন বীর চট্টলার শাহানা হানিফ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তর আমেরিকার বাঙালিদের মনে আনন্দের উচ্ছ্বাস বইয়ে দিয়েছেন বাংলাদেশি আমেরিকান শাহানা হানিফ। নিউইয়র্কে সিটি কাউন্সিল উইমেন হিসেবে পবিত্র কোরআন শপথ করে শপথ নিয়েছেন বীর চট্টলার কন্যা শাহানা হানিফ।


তিনি ব্রুকলিনের ৩৯ ডিসট্রিক্টের প্রতিনিধিত্ব করবেন সিটি কাউন্সিলে। তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম, যিনি আমেরিকার মূলধারার রাজনীতির সাথে যুক্ত হয়ে অসামান্য সাফল্য পেয়েছেন।


শপথ অনুষ্ঠানে হাল ফ্যাশনের বাংলাদেশি ট্রাডিশনাল আউটফিট পরেছেন তিনি। জ্যাকসন হাইটসের পশমিনা ফ্যাশন থেকে তাঁর পোশাক সরবরাহ করা হয়েছে। অসম্ভব বিনয়ী শাহানা হানিফ তাঁর টুইটার হ্যান্ডেলে আউটফিট নিয়ে লিখেছেন।


মভ কালার লেটেস্ট ডিজাইনের ঝালর দেয়া শাড়ি ও সিলভার কালার নেটের উপর সিলভার জরি সুতার এমব্রয়ডারি ও বিডস লাগানো ফুল স্লিভ ব্লাউজ। তিনি পশমিনা ফ্যাশনের কর্ণধার নাসরিন রহমান খুশিকে ধন্যবাদ জানিয়েছেন।


শাহানা হানিফের বাবার নাম মোহাম্মদ হানিফ। চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একজন উপদেষ্টা। তাঁদের দেশের বাড়ি চট্টগ্রামের নাজির হাটের পূর্ব ফরহাদাবাদ। ব্রুকলিনে বেড়ে উঠেছেন শাহানা হানিফ।


নিউইয়র্কে সাত লাখ উনসত্তর হাজার মুসলিম জনগোষ্ঠী বসবাস করেন। সিটি কাউন্সিল ইলেকশনে এ পর্যন্ত কোনো মুসলিম জয়লাভ করতে পারেননি। বীর চট্টলার রত্ন শাহানা হানিফ সিটি কাউন্সিলে জয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন এই গুণবতী কন্যা। তবে ৩০ বছর বয়সী শাহানা হানিফ একজন লুপাস (Lupus) সার্ভাইভার।


লুপাস একটি জটিল রোগের নাম। লুপাসের আরেক নাম অটোইমিউন ডিজিজ, অর্থ্যাৎ ইমিউন সিস্টেম নিজের শরীরের বিরুদ্ধে কাজ করে। মূলত অল্প বয়সী মেয়েরা এ রোগে আক্রান্ত হয় । ১৫ থেকে ৪৪ বছর বয়সী মেয়েরাই বেশি আক্রান্ত হয়।


শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ও কোষ আক্রান্ত হয় বলে লুপাস রোগের লক্ষণ বিচিত্র। নানামুখী উপসর্গের কারণে রোগ নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। লুপাসের অনেকগুলো উপসর্গ আছে। সংবেদনশীল ত্বক যাদের, তারা সূর্যের আলোতে গেলে ত্বকে লাল লাল চাকা দৃশ্যমান হওয়া, নাক থেকে গালের দুইপাশে প্রজাপতির পাখার মতো র‌্যাশ দেখা যায়।


অতিরিক্ত চুলপড়া, রক্তশূন্যতা, রক্তে শ্বেতকণিকা বা অণুচক্রিকার অভাব হওয়া। দীর্ঘমেয়াদী জ্বর, বুকে ব্যথা বিশেষ করে দীর্ঘ শ্বাস নিলে ব্যথা বাড়ে। তিন মাসের বেশি সময় ধরে অস্থি ও সন্ধিতে ব্যথা, চোখে মুখে ফোলা ফোলা ভাব, অস্বাভাবিক রকমের ক্লান্তি দুর্বলতা, প্রস্রাব লাল এবং ফেনাযুক্ত হওয়া।


শাহানা হানিফ একজন অদম্য সাহসী ও দৃঢ়চেতা মানুষ। তিনি লুপাসকে জয় করেছেন। নিজেকে তিনি অকপটে "Lupus Surviver" হিসেবে উল্লেখ করতে পছন্দ করেন। তিনি মনে করেন আল্লাহর উপর বিশ্বাস এবং নিজের আত্মবিশ্বাস দিয়ে জীবনের কঠিন বাঁকগুলো সহজে পার হওয়া সম্ভব। বীর চট্টলার আলোর তরঙ্গ শাহানা হানিফকে অভিনন্দন জানিয়েছেন চট্টগ্রামের অনেক সামাজিক সংগঠন।


বিবার্তা/জাহিদ/বিএম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com