শিরোনাম
উত্তাল ভূমধ্যসাগর থেকে ৪৯ বাংলাদেশী উদ্ধার
প্রকাশ : ১১ জুলাই ২০২১, ০৮:১৭
উত্তাল ভূমধ্যসাগর থেকে ৪৯ বাংলাদেশী উদ্ধার
প্রবাস ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তাল ভূমধ্যসাগরের একটি ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। ১৬ থেকে ৫০ বছর বয়সের এসব অবৈধ অভিবাসী লিবিয়া থেকে ইউরোপ যাত্রা করেছিলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার তাদের জীবিত উদ্ধার করা হয়।


তিউনিসিয়ার নৌবাহিনীর বিবৃতির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ট্যাপ শুক্রবার এ তথ্য জানিয়েছে। তবে উদ্ধারকৃতদের নাম পরিচয় এখনও জানায়নি সংশ্লিষ্টরা।


তিউনিসিয়ান কর্তৃপক্ষ জানায়, গত ৫ জুলাই যুদ্ধ বিধ্বস্ত লিবিয়া থেকে উত্তাল সাগর পথে ইউরোপে যাত্রা শুরু করে। যাত্রার তিনদিনের মাথায় জারজিস উপকূল থেকে ৮০ মাইল দূরে ছোট নৌকাটি ভেঙে যায়। পরে সেখানকার একটি জ্বালানি ট্যাংকারে আশ্রয় নেন। খবর পেয়ে বাংলাদেশী অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করে জারজিস শহরে নিয়ে যায় তিউনিসিয়ার নৌবাহিনী। পরে তাদের বেন গার্ডেন শহরে স্থানান্তরিত করা হয়।


প্রসঙ্গত, এর আগে ৩ জুলাই লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে যায়। সেখানে বাংলাদেশ, মিসরসহ ৪টি দেশের অন্তত ৪৩ জন অভিবাসী ও শরণার্থী ছিলেন। তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি তাদের মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছে।


উন্নত জীবনের আশায় অবৈধভাবে প্রতি বছরেই সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে বাংলাদেশসহ বহু দেশের বহু মানুষ। ঝুঁকিপূর্ণ এমন যাত্রায় হতাহতের ঘটনা ঘটে প্রায়ই।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com