পোস্ট লাজু সার্ভিসের উদ্ভোধন করলো মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস
প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৬:৪৯
পোস্ট লাজু সার্ভিসের উদ্ভোধন করলো মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়া প্রবাসীদের নিজ ঠিকানায় পাসপোর্ট পৌছে দিতে দেশটির সরকারি পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের শুভ উদ্বোধন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।


বৃহস্পতিবার (০১ এপ্রিল) সকাল ১১ টায় হাইকমিশনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়।


দূতালয় প্রধান মো: রুহুল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাইকমিশনের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার।


এসময় হাইকমিশনার বলেন, প্রবাসী বাংলাদেশীদের দোড়গোরায় সেবা পৌছে দিতে দীর্ঘদিন প্রচেষ্টার ফসল হিসেবে আজ আমরা একটি পাইলট প্রজেক্ট হাতে নিয়েছি। যার ফলে বাংলাদেশ থেকে প্রস্তুত হয়ে ইতোমধ্যে যে সব পাসপোর্ট মালয়েশিয়া এসেছে সেই পাসপোর্টগুলো দূতাবাসে সরাসরি হাজির না হয়ে ঘরে বসে আবেদন করে নিজ ঠিকানায় পাসপোর্ট হাতে পাবেন নিকটবর্তী পোস্ট অফিসের মাধ্যমে। ফলে দূরদূরান্ত থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য আসা প্রবাসীদের আর ভোগান্তি পোহাতে হবে না। এমসিও কালিন সময়ে আপাতত ৫/৬টা ব্রাঞ্চের মাধ্যমে শুরু করতে যাচ্ছে এই পাইলট প্রজেক্ট।


কাউন্সিলর পাসপোর্ট এন্ড ভিসা উইং প্রধান মশিউর রহমান তালুকদার তার বক্তব্যে বলেন, প্রবাসী বাংলাদেশীদের সুবিধার্থে অঞ্চলভেদে পোস্ট লাজুর মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ অঞ্চল ভেদে পাসপোর্ট ফি ব্যতিত মাত্র ১২ থেকে ২০ রিংগিত খরচ বহন করতে হবে। বারকোড ও ট্যাকিং নাম্বারের মাধ্যমে পোস্ট অফিসে পাসপোর্ট কি অবস্থায় আছে সেটাও জানা যাবে। এ জন্য দূতাবাসের ওয়েবসাইটে কিছু নিদিষ্ট ডাটা পূরণ করতে হবে। এছাড়া কোনো ব্যক্তি যদি এই প্রক্রিয়াটি বুঝতে না পারেন তাহলে এ বিষয়ে অবগত আছেন এমন ব্যক্তির সহযোগিতা নেওয়ার আহ্বান জানান। তবুও যেন দালালের দ্বারস্থ হয়ে প্রতারিত না হন।


প্রথমে দেশটির পেনাং, জহর বারু, মোয়ার, ইপু, তেরেঙ্গানু, সারাওয়াক প্রদেশে এই সেবা দেওয়া হবে। পর্যায়ক্রমে সব রাজ্যে চালু করা হবে বলেও তিনি জানান।


এ সময় উদ্ভোদনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনার মোঃ খোরশেদ আলম দস্তগীর, পোস্ট লাজু মালয়েশিয়ার সিইও মোঃ রোজাইদি মোহাম্মদ শরীফসহ পোস লাজুর অন্য কর্মকর্তারা ছাড়াও শ্রম কাউন্সিলর মোঃ জহিরুল ইসলাম, কাউন্সিলর পাসপোর্ট এন্ড উইং মোঃ মশিউর রহমান তালুকদার, কাউন্সিলর (শ্রম ২য়) মোঃ হেদায়েতুল ইসলাম মন্ডল, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডোর মোঃ মোস্তাক আহমদ, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব মোঃ ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এসময় কোভিট-১৯ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে উপস্থিতি সীমিত করে ফেইসবুকে লাইভে সম্প্রচার করা হয়েছে।


বিবার্তা/আরিফুজ্জামান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com