শিরোনাম
দ. কোরিয়ায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২১, ০৯:৪৪
দ. কোরিয়ায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
প্রবাস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ পালন করা হয়েছে। এ উপলক্ষে দূতাবাস একটি অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।


অনলাইন আলোচনা অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক, স্বাধীনতা পদকপ্রাপ্ত।


আলোচনায় তিনি জাতির পিতার কালানুক্রমিক ইতিহাস, জাতির পিতার পাকিস্তান কারাগারে থাকাকালীন বর্ণনা এবং স্বদেশ প্রত্যাবর্তনের পটভূমি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।


অনুষ্ঠানে আলোচক কেশব কুমার অধিকারী বলেন, জাতির পিতা নিজের স্বদেশ প্রত্যাবর্তনকে ‘অন্ধকার হতে আলোর পথে যাত্রা’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। তিনি জাতির পিতার স্বপ্ন ও আদর্শকে বাস্তবায়ন করা এবং জাতিকে বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে শিক্ষা ও জাতির বিশেষত তরুণ প্রজন্মের একাগ্র আগ্রহ-উদ্দীপনার উপর গুরুত্ব আরোপ করেন।


আলোচক নুর আলম, পিএইচডি জাতীয় জীবনে জাতির পিতার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের তাৎপর্য তুলে ধরার পাশাপাশি একাত্তরের গণহত্যার জন্য পাকিস্তানের ক্ষমা চাওয়ার বিষয়টি তার আলোচনায় উল্লেখ করেন।


রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে জাতির পিতার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি ও সেইসাথে মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং সকল মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতিও গভীর শ্রদ্ধা জানান।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com