কাতারে সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২০, ২২:৪০
কাতারে সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতারে গৃহকর্মীসহ সব বেসরকারি কর্মচারীদের জন্য সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা (এক হাজার কাতারি রিয়াল) নির্ধারণ করা হয়েছে।


বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) কাতার দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব মালিক কর্মচারীদের থাকা ও খাওয়া প্রদান করছে না, তাদের মজুরির সঙ্গে থাকার জন্য বাড়তি ১১ হাজার পাঁচশ’ এবং খাওয়ার জন্য ৭ হাজার টাকা দিতে হবে।


এই অফিসিয়াল গেজেট প্রকাশ হওয়ার ছয় মাস পর থেকে নতুন এই মজুরি হার কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে শ্রমবাজারের ব্যাপক সংস্কার করছে কাতার। এরই অংশ হিসাবে এই নতুন মজুরি কাঠামো নির্ধারণ করা হলো। এর ফলে বাংলাদেশীরাসহ কাতারে অবস্থিত অভিবাসীরা আরো বেশি পরিমাণে অর্থ নিজ নিজ দেশে পাঠাতে পারবেন।


এতে বলা হয়, বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক শ্রম সংস্থা, কাতারের ব্যবসায়ী ও এনজিওগুলোর সঙ্গে আলোচনার পর এই মজুরি হার নির্ধারণ করা হয়েছে। মজুরি হার ছাড়াও এখন বিদেশি শ্রমিকরা আরো কম সময়ের মধ্যে তাদের চাকরি পরিবর্তন করতে পারবেন; যা তাদের সঙ্গে ভালো ব্যবহার করার জন্য মালিকদের ওপর চাপ সৃষ্টি করবে।


বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকার ধারণা করছে কিছু কিছু মালিক নতুন ব্যবস্থা কার্যকর নাও করতে পারে এবং সে জন্য তারা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com