যুক্তরাজ্যে করোনায় ১৮২ বাংলাদেশীর মৃত্যু
প্রকাশ : ০৩ জুন ২০২০, ০৮:৩৪
যুক্তরাজ্যে করোনায় ১৮২ বাংলাদেশীর মৃত্যু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যে করোনাভাইরাসে জাতিগত সংখ্যালঘুদের মৃত্যুর প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী করোনাভাইরাসে যুক্তরাজ্যে এ পর্যন্ত ১৮২ বাংলাদেশীর মৃত্যু হয়েছে। এ ছাড়া সাদা বৃটিশদের তুলনায় বাংলাদেশিদের মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


বহুজাতিক ব্রিটেনে করানোভাইরাসে মৃত্যুবরণকারী জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সংখ্যা নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড।


প্রতিবেদনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর জন্য মানুষের বয়সকে বড় কারণ হিসেবে উল্লেখ করা হয়। এ ছাড়া নারীদের চেয়ে পুরুষদের মৃত্যু বেশি হয়েছে বলে জানানো হয়।


এতে বলা হয়েছে, করোনাভাইরাসে বাংলাদেশী সম্প্রদায়ের মৃত্যুর ঝুঁকি সবচাইতে বেশি। সাদা ব্রিটিশ জাতিগোষ্ঠীর তুলনায় তা দ্বিগুণ। অন্যান্য সম্প্রদায়ের মধ্যে এশিয়ান কমিউনিটির মৃত্যুর ঝুঁকি বেশি। এ ছাড়া সাদা ব্রিটিশদের তুলনায় ক্যারিবিয়ান ও ব্লাক কমিউনিটির মানুষের মৃত্যুর ঝুঁকি বেশি।


৮৯ পৃষ্ঠার এই প্রতিবেদনে বলা হয়, ১৩ মে পর্যন্ত ১৮২ জন ব্রিটিশ বাংলাদেশীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ২০ থেকে ৬৪ বছর বয়সী ৫৯ জন রয়েছেন। আর ৬৪ বছরের বেশি বয়সী ১২২ জনের মৃত্যু হয়। মোট আক্রান্ত বাংলাদেশি ৭০৮ জন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে লন্ডনে।


এদিকে অন্যান্য কমিউনিটির মধ্যে চাইনিস ৯২ জন, ভারতীয় ৭৪৬, পাকিস্তানি ৪৮৩, আফ্রিকান ৪৩০, ক্যারাবিয়ান ৭১৩ এবং অন্যান্য এশিয়ান কমিউনিটির ৪১২ জন মৃত্যুবরণ করেন। সূত্র : বিবিসি


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com