মালয়েশিয়ায় ৭১ দিন পর হাইকমিশনের কার্যক্রম শুরু
প্রকাশ : ২৭ মে ২০২০, ১৯:০২
মালয়েশিয়ায় ৭১ দিন পর হাইকমিশনের কার্যক্রম শুরু
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় দীর্ঘ ৭১ দিন পর সামাজিক দূরত্ব বজায় রেখে বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে প্রবাসী বাংলাদেশীদের মাঝে পাসপোর্ট বিতরণ মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। কোভিড-১৯ সংক্রমন রোধে মালয়েশিয়া সরকার কর্তৃক মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার (এমসিও) কারণে দীর্ঘদিন বাংলাদেশ হাইকমিশনের কন্সুলার সেবা বন্ধ থাকায় বিপাকে পড়ে প্রবাসী বাংলাদেশীরা।


এ জন্য প্রবাসীদের সুবিধার্থে মালয়েশিয়া সরকারের দেয়া বিভিন্ন নিয়ম কানুন/বিধি নিষেধ সতর্কতা মেনে ২৭ মে বুধবার সকাল থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু করেছে হাইকমিশন। কেবলমাত্র জরুরি ভিত্তিতে যাদের পাসপোর্ট প্রয়োজন তাদের ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং এ অবস্থিত বাংলাদেশ হাইকমিশন অফিস থেকে এ সেবা দেয়া হচ্ছে বলে জানান পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলার মো: মশিউর রহমান তালুকদার।


সম্প্রতি ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে হাইকমিশনের ফেইসবুক পেইজে পাসপোর্ট বিতরণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞতিতে বলা হয় পাসপোর্ট সংগ্রহের জন্য ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৪, ০১১৬১৯৯৪১৩২ ও ০১১৬৪৩৮৬৭৪৮ নম্বরে ফোন করে এপয়েনমেন্ট নিতে হবে। এছাড়া হাইকমিশনে আগমনের সময় অবশ্যই মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরিধান করে আসতে হবে। অসুস্থ অবস্থায় থাকলে হাইকমিশনে প্রবেশ অনুমতি দেয়া হবে না। সর্বক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।


এই সময়ে আবেদনকারীকে পাসপোর্ট নেয়ার তারিখ ও সময় জানিয়ে দেয়া হয়। নির্ধারিত সময়ের ১৫ মিনিট পূর্বে অফিসে আসতে হবে। পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তারিখ ও সময় ব্যতিত অর্থাৎ এপয়েন্টমেন্ট ব্যতিত কোনো ব্যক্তি পাসপোর্ট গ্রহণ করতে আসলে কোনোভাবেই তাকে সহযোগিতা করা হবে না। এছাড়া উল্লেখিত নম্বরগুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত (ছুটির দিন ব্যতিত) ফোন করে এপয়েন্টমেন্ট নিতে হবে।


মিশনের সংশ্লিষ্টরা বলছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ব্যাপক জনসমাগমের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এ নিয়ম ভঙ করা হলে এদেশের সরকার তথা পুলিশ কর্তৃক আইনি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।


এ সময় পাসপোর্ট নিতে আশা প্রবাসী বাংলাদেশীরা দূতাবাসের এমন কার্যক্রমকে স্বাগত জানান। তারা বলেন, মালয়েশিয়ার বর্তমান পরিস্থিতে আমাদের কথা চিন্তা করে বাংলাদেশ দূতাবাস যে কার্যক্রম গ্রহণ করেছে তা অবশ্যই প্রশংসনীয়। দূতাবাসের এমন কার্যক্রমকে অনেকেই স্বাগত জানাই।


বিবার্তা/আরিফুজ্জামান/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com