৫ লাখ অভিবাসীকে বৈধতা দেবে ইতালি
প্রকাশ : ১৪ মে ২০২০, ১৮:২৭
৫ লাখ অভিবাসীকে বৈধতা দেবে ইতালি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতালিতে শর্তসাপেক্ষে বৈধতা পেতে যাচ্ছেন পাঁচলাখ অবৈধ অভিবাসী। স্থানীয় সময় বুধবার বিকেলে দেশটির মন্ত্রী পরিষদের টানা তিন ঘণ্টার আলোচনা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।


এসময় অবৈধদের বৈধকরণের একটি খসড়া প্রকাশ করে মন্ত্রী পরিষদ। খসড়ায় শুধু দুটি ক্যাটাগরির শ্রমিকদের বৈধতা দেয়া হবে বলে উল্লেখ করা হয়। কৃষিখাতে কর্মরত তিন লাখ আর বাসাবাড়ি ও বৃদ্ধাশ্রমে কর্মরতদের মধ্যে দুইলাখসহ সর্বমোট পাঁচ লাখ অবৈধদের বৈধকরণের কথা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়েছে।


চলতি বছরের ৮ মার্চের আগে থেকে যারা কন্ট্রাক্টসহ কৃষিকাজ করে আসছেন তারাই মূলত বৈধ হতে পারবেন। একই নিয়মে যারা বাসাবাড়িতে ও বৃধাশ্রমে ৮ মার্চের আগে থেকে কন্ট্রাক্টসহ কাজ করছে তারাও বৈধতা পাবেন। তবে এক্ষেত্রে কাজের কন্ট্রাক্ট যতদিন থাকবে ততদিনের জন্যই এ বৈধতা পাওয়া যাবে। যদিও পরবর্তীতে কাজের মাধ্যমে স্টে পারমিট আবার নবায়ণ করা যাবে।


এক্ষেত্রে কর্মস্থলের মালিকের মাধ্যমে কাজের উপযুক্ত প্রমাণসহ চারশ ইউরো সরকারি ফি জমা দিয়ে ১ জুন থেকে ১৫ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে।


এছাড়াও গত বছরের ৩১ অক্টোবরের আগে যাদের স্টে পারমিট মেয়াদোত্তীর্ণ হবার পর কোনো কারণে আর নবায়ণ করতে না পারার জন্য আবার অবৈধ হয়ে পড়েন। তারাও মাত্র ১৬০ ইউরো কর দিয়ে আবার ছয় মাসের জন্য বৈধতা লাভের সুযোগ পাবেন। তবে নির্ধারিত সময় শেষে আবার কাজের মাধ্যমে নবায়ণ করা যাবে।


এছাড়াও খসড়ায় বলা হয়, উপরোক্ত নীতিমালার মধ্যে যদি কোনো শ্রমিক বা মালিকের বিরুদ্ধের পেনাল কেস থাকে এক্ষেত্রে সেই শ্রমিক বা ওই মালিকের তত্ত্বাবধানে কর্মরত শ্রমিকেরা এ সুযোগ থেকে বাদ পরবেন।


এবিষয়ে দেশটির কৃষিমন্ত্রী তেরেসা বেল্লানোভা তার মন্ত্রী পরিষদকে ধন্যবাদ জানাতে গিয়ে কেঁদে কেঁদে বলেন, দেশের করোনা পরবর্তী খাদ্যসংকট দূর করতে সরকারের এই সিদ্ধান্ত অনেক ভূমিকা পালন করবে। এছাড়াও এই সিদ্ধান্তের কারণে ভবিষ্যতে দেশের কৃষিখাত ব্যাপকভাবে অগ্রসর হবে।


এছাড়াও সভায় দেশের বর্তমান পরিস্থিতিতে জনজীবনে চাঞ্চল্য ফিরিয়ে আনতে কর্মহীনদের জন্য নতুন করে ৫৫ বিলিয়ন ইউরো প্রণোদনার সিদ্ধান্ত নেয়া হয়।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com