মালয়েশিয়ায় করোনা পরীক্ষা বাধ্যতামূলক করায় গ্রেফতার আতঙ্ক
প্রকাশ : ১০ মে ২০২০, ১৬:২০
মালয়েশিয়ায় করোনা পরীক্ষা বাধ্যতামূলক করায় গ্রেফতার আতঙ্ক
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনা পরীক্ষা বাধ্যতামূলক করায় মালয়েশিয়ায় থাকা অবৈধ প্রবাসীরা নতুন করে গ্রেফতার আতঙ্কে পড়েছেন। সরকারের নতুন ঘোষণায় মালয়েশিয়ায় বসবাসরত বৈধ-অবৈধ সকলকেই বাধ্যতামূলক করা হয়েছে করোনাভাইরাস পরীক্ষা। আর এতে নতুন করে চিন্তা বেড়েছে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশীদের মাঝেও।


করোনা সঙ্কট থেকে উত্তরণ ও অথনৈতিক পুনরুদ্ধারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে মালয়েশিয়া। ১২ মে পর্যন্ত মুভমেন্ট কন্ট্রোল জারি থাকলেও আবারও ৫ম বারের মতো বাড়িয়ে আগামী মাসের ৯ জুন পর্যন্ত করা হয়েছে এমসিও (মুভমেন্ট কন্ট্রোল অর্ডার)।


ইতোমধ্যে রাজধানী কুয়ালালামপুরসহ বিভিন্ন বিভাগীয় ও জেলাতে এমসিও শর্ত সাপেক্ষে শিথিল করে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। তবে কয়েকটি প্রদেশ যেগুলো রেডজোন হিসেবে রয়েছে সেগুলো এখনও মুভমেন্ট কন্ট্রোল জারি রয়েছে।


এমন পরিস্থিতিতে বৈধ-অবৈধ বিদেশি অভিবাসীরা পড়েছেন বিপাকে। কর্মহীন হয়ে পড়েছেন তারা। দেশটিতে পুরোপুরি কন্ট্রোলে নিয়ে আসার জন্য দেশি-বিদেশি সবার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে কোভিড-১৯ পরীক্ষা।


জানা গেছে, কুয়ালালামপুরের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল বিদেশি অভিবাসীদের। সেখান থেকে বাংলাদেশীসহ ১৪৪ জন পালিয়ে গেছে। এমন অভিযোগ পাওয়ার পর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হলে এ পর্যন্ত ১৩ জনকে আটক করতে সক্ষম হয়েছে পুলিশ প্রশাসন। আটক হওয়ার ভয়ে অনেক প্রবাসী সাহস পাচ্ছেন না কোভিড-১৯ পরীক্ষা করতে।


এদিকে আজ সকালে কুয়ালালামপুরের একটি মুরগি ফার্মের নেপালি সিকিউরিটি গার্ড করোনায় আক্রান্ত হলে মুরগির ফার্মটি পুরো লকডাউন করে ফেলেছে। যার ফলে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ।


স্বাস্থ্য বিভাগের একটি সূত্রে জানা গেছে, মালয়েশিয়ায় এ পর্যন্ত ৬৩ জন বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে কেউ কেউ সুস্থ হয়ে উঠেছেন। তবে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে কোনো বাংলাদেশি মারা যাননি বলে জনা গেছে।


বিবার্তা/আরিফ/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com