শিরোনাম
মালয়েশিয়ায় বাংলাদেশী ছাত্রদের ১ম ইয়ুথ সামিট
প্রকাশ : ০৩ মার্চ ২০২০, ১৮:০৪
মালয়েশিয়ায় বাংলাদেশী ছাত্রদের ১ম ইয়ুথ সামিট
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশী স্টুডেন্টস' ইউনিয়ন মালয়েশিয়ার (বিএসইউএম) উদ্যোগে বাংলাদেশী ছাত্রদের নিয়ে মালয়েশিয়ায় প্রথম বারের মতো আয়োজন করা হলো 'বিএসইউএম ইয়ুথ সামিট ২০২০'।


২৯ ফেব্রুয়ারি মালয়েশিয়ার ২০টির অধিক বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী ছাত্র সংগঠনগুলোর নেতৃবৃন্দ এবং বিভিন্ন ক্লাব প্রধানদের নিয়ে সামিট অনুষ্ঠিত হয়।


এই অনুষ্ঠানটি সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে ৫টায়। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে নেতৃত্বের গুণকে শাণিত করার লক্ষ্যে শিক্ষাবিদ, উদ্যোক্তা ও সংগঠকদের আলোচনার পাশাপাশি ছিল ব্রেইন স্টোর্মিং ও গ্রুপ এক্টিভিটিমূলক আয়োজন। অংশগ্রহণকারী সকলকে প্রোগ্রাম শেষে সার্টিফিকেট ও সকল বিশ্ববিদ্যালয় সংগঠনকে সম্মাননা স্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।


বিএসইউএম এর সভাপতি জহিরুল ইসলাম বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিএসইউএম মালয়েশিয়ায় অধ্যনরত ছাত্র-ছাত্রীদের একাডেমিক ও নন-একাডেমিক দক্ষতা বৃদ্ধির জন্য সব ধরনের আয়োজন করে আসছে ও ভবিষ্যতেও করা হবে।


তিনি আরো বলেন, বিভিন্ন সামাজিক দায়িত্ব পালন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সকলকে একই ছাতার নিচে এনে নিজেদের গঠন ও দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান জানানোই আমাদের উদ্দেশ্য। এই অনুষ্ঠানটি মালয়েশিয়ায় অধ্যয়রত বিভিন্ন ক্যাম্পাসের বাংলাদেশী ছাত্র-সংগঠনগুলোর প্রতিনিধিদের একটি মিলনমেলায় পরিণত হওয়ার পাশাপাশি বাংলাদেশের আগামীর নেতাদের দেশের জন্য একসাথে কাজ করে দেশকে বিশ্ব দরবারে সম্মানজনকভাবে উপস্থাপনে নেতৃত্ব প্রদানের একটা প্ল্যাটফর্ম হয়েছে বলে আমি বিশ্বাস করি।


সাধারণ সম্পাদক এনামুল হক (ইমন) বলেন, মালয়েশিয়াস্থ বাংলাদেশী ছাত্রদের দক্ষতা বৃদ্ধি ও ক্যারিয়ার গঠনে সহায়ক প্রোগ্রাম বাস্তবায়নে বিএসইউএম বদ্ধপরিকর, এই অনুষ্ঠানটি এমনই একটি উদ্যোগ। এ বছরেই শিক্ষা-সেমিনারসহ এমন আরো বেশ কিছু অনুষ্ঠান আয়োজনের আশাবাদও তিনি ব্যক্ত করেন।


সংগঠনটির সভাপতি জহিরুল ইসলামের নেতৃত্বে ও সাধারণ সম্পাদক এনামুল হক (ইমন)-এর সমন্বয়ে ইয়ুথ সামিট অর্গানাইজিং কমিটিতে আরো ছিলেন সংগঠনের জয়েন্ট সেক্রেটারি মির্জা মুস্তাফিজুর রহমান, এহসানুল হক খান শুভ, সাংগঠিক সম্পাদক আব্দুল্লাহ আল তৌহিদ। লজিস্টিক সাপোর্টে ছিলেন সহ-সভাপতি বুরহান উদ্দিন, শরীফ হোসেন, ট্রেজারার আলমগীর হোসেন, কনফারেন্স সেক্রেটারি মো. ইমতিয়াজ হোসাইন, পাবলিক রিলেশন্স সেক্রেটারি জোহরুল ইসলাম। ভলান্টিয়ার হিসেবে ছিলেন সহকারি কনফারেন্স সেক্রেটারি ইয়াসমিন জমাদার দীপা, নাহিদ, আইরিন, সাদী প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন নাসরিন নাহার নাশা।


প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া ইউথ কাউন্সিলের সভাপতি জুফিতরি জোহা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতিন পাদুকা ড. আইনি ইদ্রিস, পুত্রা ইন্টারন্যাশনাল সেন্টারের ডেপুটি ডিরেক্টর প্রফেসর ড. হাসফালিনা চে ম্যান, সংগঠনের উপদেষ্টা সুরাইয়া নাহার, সংগঠনের ফাউন্ডার -প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন মাহী, সাবেক সভাপতি ড. ফয়জুল হক, বিশিষ্ট ব্যবসায়ী রাশেদ বাদল ও মোশাররফ হোসেন।


উক্ত সামিটে কি-নোট স্পিকার ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন স্বনামধন্য ট্রেইনার, লিডারশীপ ও সফট স্কিল বিশেষজ্ঞ ফিউচার লিডারস এর ফাউন্ডার ও সিইও কাজী এম আহমেদ। দ্রুত পরিবর্তনশীল বিশ্বে কীভাবে নেতৃত্ব দক্ষতা বাড়ানো যায় বিভিন্ন উদাহরণ, রোল প্লের মাধ্যমে চমৎকার ভাবে তিনি তা ব্যাখ্যা করেন।


এছাড়া, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির পদ্ধতি বিষয়ে বিভিন্ন ট্রেনিং সেশন পরিচালনা করেন ব্রিটেনের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ড. মোকাররম হোসাইন, গ্রীন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ওসমান ফারহান আল হারুন, সংগঠনের ফাউন্ডার প্রেসিডেন্ট মরক্কোর আগারিদ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দীন মাহি। অনুষ্ঠানের আইস ব্রেকিং সেশন পরিচালনা করেন বিএসইউএম এর সাধারণ সম্পাদক এনামুল হক (ইমন)।


অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা মালয়েশিয়ায় ১ম বারের মতো বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের নিয়ে এমন আয়োজনের জন্য বিএসইউএম কে ধন্যবাদ জানান। এটি শুধু বিএসইউএম নয়, মালয়েশিয়ায় অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য মাইলফলক হয়ে থাকবে বলে তারা মনে করেন।


অনুষ্ঠানটির প্রধান স্পন্সর ছিল ফেলমো টেক এবং মিডিয়া পার্টনার ছিল এনটিভি। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/শেখ আরিফুজ্জামান/মহিউদ্দিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com