শিরোনাম
অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশনে ক্ষণগণনা উদ্বোধন
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২০, ১৯:২১
অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশনে ক্ষণগণনা উদ্বোধন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের অনুষ্ঠানে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা উদ্বোধন করা হয়েছে।


কানাডার রাজধানী অটোয়াসহ বিভিন্ন প্রদেশের বাংলাদেশ কম্যুনিটি নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীরা এবং হাই কমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারী অংশ গ্রহণ করেন।


১০ জানুয়ারি শুক্রবার (স্থানীয় সময়) কানাডার হাই কমিশনারের সভাপতিত্বে শুরুতেই এ গুরুত্বপূর্ণ জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণীসমূহ যথাক্রমে পাঠ করেন হাই কমিশনের উপ হাই কমিশনার চিরঞ্জীব সরকার, মিনিস্টার ও দূতালয় প্রধান মিয়া মোঃ মাইনুল কবির, কাউন্সেলর (রাজনৈতিক) দেওয়ান হোসনে আইয়ুব এবং কাউন্সেলর (বাণিজ্যিক) মোঃ শাকিল মাহমুদ।


বাণী পাঠ শেষে একটি উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আমন্ত্রিত অতিথিদের মধ্যে মাসুদ সিদ্দিকি, বাহাউদ্দিন শিশির, কবির চৌধুরী, জুলফি সাদিক, প্রফেসর নিপা ব্যাণার্জী, বেগম রাশেদা নেওয়াজ, হাই কমিশনের প্রথম সচিব মিজ অপর্ণা রানী পাল, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ড. নূরুল হক দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন।


অনুষ্ঠানে বক্তাগণ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালি জাতির স্বাধীনতা পরিপূর্নতা পায় বলে উল্লেখ করেন। বিশ্ব জনমতের চাপেই পাকিস্তানি সামরিক শাসকচক্র তাকে মুক্তি দিতে বাধ্য হয়। আর সেখান থেকে মুক্ত হয়েই তিনি দেশে ফিরলেন বিজয়ী জাতির জনক হয়ে।


সভাপতির বক্তব্যে হাই কমিশনার মিজানুর রহমান জাতির পিতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বলেন, মৃত্যুকে তুচ্ছ করে বঙ্গবন্ধু সমগ্র জাতির আশা-আকাঙ্খার প্রতীক হয়ে উঠেন। বঙ্গবন্ধু ও বাঙালি জাতি হয়ে উঠে এক অবিচ্ছিন্ন সত্তা, যে কারণেই তার এ প্রত্যাবর্তন ছিল বিশ্ব রাজনীতির ইতিহাসের এক গুরুত্বপূর্ণ ঘটনা। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের সার্থকতার এক অভুতপূর্ব মুহূর্ত বলে তিনি মত প্রকাশ করেন।


হাই কমিশনার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে অত্র হাই কমিশনের ওয়েবসাইটে ভার্চুয়াল ওয়াচ-এর মাধ্যমে ক্ষণগণনার শুভ উদ্বোধন করেন। এসময় উপস্থিত কম্যুনিটির আমন্ত্রিত অতিথিবৃন্দ শুভ উদ্বোধনে অংশগ্রহণ করেন।


উল্লেখ্য, আসন্ন জন্মশতবার্ষিকী উপলক্ষে অত্র হাই কমিশন কর্তৃক গৃহীত ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত নানা কর্মসূচির বিষয়ে হাই কমিশনার উপস্থিত সকলকে অবহিত করেন। আমন্ত্রিত অতিথিগণ এ বিষয়ে সার্বিক সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। এছাড়াও কম্যুনিটির নেতৃবৃন্দ জন্মশতবার্ষিকী উপলক্ষে কম্যুনিটির পক্ষ থেকে নানাবিধ কর্মসূচি গ্রহণের উদ্যোগ গ্রহণ করবেন বলে হাই কমিশনকে অবহিত করেন।


অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে আপ্যায়ন করা হয়।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com