ব্রাজিলে ব্যবসায়ীসহ ৭ বাংলাদেশী আটক
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১১:১৭
ব্রাজিলে ব্যবসায়ীসহ ৭ বাংলাদেশী আটক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানবপাচারের অভিযোগে ব্রাজিলে এক ব্যবসায়ীসহ সাত বাংলাদেশীকে আটক করেছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থা।


আটকৃতদের মধ্যে ওই ব্যবসায়ীর নাম সাইফুল্লাহ আল মামুন (৩২)। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের টেক্সাস আদালতে মানবপাচার ও ষড়যন্ত্রের ৮টি অভিযোগে চার্জ গঠন করা হয়েছে।


এছাড়া অন্য ছয় বাংলাদেশী হচ্ছে- সাইফুল ইসলাম (৩২), তামুর খালিদ (৩১), নজরুল ইসলাম (৪১), মোহাম্মদ ইফরান চৌধুরী (৩৯), মোহাম্মদ নিজাম উদ্দিন (২৮), মো. বুলবুল হোসাইন (৩৬)।


অভিযুক্তদের ধরতে সমন্বিত অভিযান চালায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের সংস্থাগুলো। মূলত মানবপাচারকারী নেটওয়ার্ক তথা জননিরাপত্তা ঝুঁকি ও গুরুতর মানবিক উদ্বেগ সৃষ্টি প্রতিরোধ করতে এই ধরনের অভিযান চালায় তারা।


আদালতে দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত আসামিরা নির্দোষ ও তাদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো নিছকই অভিযোগ বিবেচিত হবে।


টেক্সাস আদালতে দাখিলকৃত অভিযোগপত্রে বলা হয়েছে, আল মামুনের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে সে বিদেশি নাগরিকদের সাও পাওলোতে এনে রেখেছে। মানবপাচারকারী গোষ্ঠীর মাধ্যমে ব্রাজিল, পেরু, ইকুয়েডোর, কলম্বিয়া, পানামা, কোস্টারিকা, নিকারাগুয়ে, হন্ডুরাস, গুয়েতেমালা ও মেক্সিকো হয়ে তাদের যুক্তরাষ্ট্রের প্রবেশের সুযোগ করে দেয় সে।


এতে আরও বলা হয়েছে, বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে পাচারের জন্য অভিযুক্ত মামুন ও তার দুই সহকারীকে মেক্সিকো, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, বাংলাদেশ বা অন্য কোথাও অর্থ পরিশোধ করা হবে।


এ বিষয়ে ব্রাজিলের সংবাদমাধ্যমে বলা হয়, সাও পাওলোতে আল মামুনের একটি পর্যটন সংস্থা ও মুদি দোকান আছে। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মানবপাচারের জন্য তাকে ৪৭ হাজার ব্রাজিলিয়ান রিয়েল জরিমানা করা হয়েছে। তবে তাকে এখন ব্রাজিলে অবস্থান করতে হলে তাকে ২৫ হাজার রিয়েল জরিমানা পরিশোধ করতে হবে।


গত আগস্টে একই অভিযোগে মেক্সিকোতে মিলন মিয়া ও মোক্তার হোসেইন নামে দুই বাংলাদেশি গ্রেফতার হয়েছিল।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com