শিরোনাম
স্পেনে রেমিটেন্সবিষয়ক আলোচনা সভা
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:০৮
স্পেনে রেমিটেন্সবিষয়ক আলোচনা সভা
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্পেনের মাদ্রিদে ‘বৈধ পথে মানি ট্রান্সফারের উপকারিতা ও প্রবাসীদের ভূমিকা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত সভা হয়েছে।


শুক্রবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় বাংলা টাউন রেস্তোরাঁয় বাংলাদেশি ব্যবসাপ্রতিষ্ঠান ‘ইজি মানিট্রান্সফার’ এর উদ্বোধন উপলক্ষে এ আলোচনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহেমদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন ও স্পেনের রাজনৈতিক দল সোশ্যালিস্ট পার্টির মুখপাত্র রবার্তো গনজালেজ বোজা।


‘ইজি মানি ট্রান্সফার’ এর পরিচালক খায়রুল আলম জামানের সভাপতিত্বে ও স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য কবির আল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ‘ইজি মানি ট্রান্সফার’ এর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল ইসলাম নাজু।


প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ বলেন, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম বহুলাংশে পরিচালিত হচ্ছে। প্রবাসীরা যাতে বৈধ পথে বাংলাদেশে অর্থ প্রেরণে উদ্বুদ্ধ হয়, সেজন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। অতিসম্প্রতি সরকার প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে নির্দিষ্ট পরিমাণ টাকার ওপর ২ শতাংশ প্রনোদনা দিচ্ছে। এ প্রনোদনার অন্যতম কারণ হচ্ছে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদেরও একাত্মতা করা।


রেদোয়ান আহমেদ অবৈধ পথে অর্থ পাঠানোতে মানসিক শান্তি নেই উল্লেখ করে আরো বলেন, দেশে আপনার স্বজনরা কেউ যদি অবৈধ পথে পাঠানো আপনার অর্থ দিয়ে কোনো দালানও তৈরি করেন এবং কোনো কারণে সরকার যদি জানতে চায় আপনার স্বজনের অর্থের উৎস কোথায়, তখন তিনি প্রমাণ করতে পারবেন না যে বিদেশ থেকে আপনার পাঠানো অর্থে তারা দালান তৈরি করেছেন। অথচ বৈধ পথে প্রেরণ করলে সরকারও ওই অর্থের উৎস সম্পর্কে অবগত থাকে।


তিনি বৈধ পথে অর্থ প্রেরণে বাংলাদেশি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানগুলোর ভূমিকা অনেক বেশি উল্লেখ করে বলেন, এসব প্রতিষ্ঠান সততা ও বিশ্বস্ততা অক্ষুন্ন রেখে দ্রুত সেবা প্রদান করলে বৈধ পথেই অর্থ প্রেরণে প্রবাসীরা উৎসাহিত হবেন। তিনি বাংলাদেশি কমিউনিটির নেতাদের এ ব্যাপারে ভূমিকা রাখার অনুরোধ জানান।


আলোচনায় উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি লুৎফুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পঙ্কী, মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভপাতি ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, ইসলামী শিক্ষক মওলানা গৌছ উদ্দিন, আওয়ামী লীগ স্পেন শাখার যুগ্ম আহ্বায়ক বদরুল আলম মাস্টার, সদস্য তানিম চৌধুরী, ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল হোসেন, সাংবাদিক একেএম জহিরুল ইসলাম, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।


আলোচনা শেষে অতিথিরা ফিতা কেটে ‘ইজি মানি ট্রান্সফার’ এর উদ্বোধন করেন। পরে দোয়া পরিচালনা করেন হাফিজ আতিকুর রহমান।


বিবার্তা/কবির/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com