শিরোনাম
বঙ্গবন্ধু বইমেলার আহ্বায়ক খুনি মোশতাকের ভক্ত!
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৮
বঙ্গবন্ধু বইমেলার আহ্বায়ক খুনি মোশতাকের ভক্ত!
খুনি খন্দকার মোশতাকের ভক্ত আবু রায়হান। তিনি আবার বঙ্গবন্ধু বইমেলার আহ্বায়ক ও তার লেখা বই ‘রাজা দরশন’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু বইমেলার আহ্বায়ক আবু রায়হান বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাকের একজন ভক্ত, বিশেষ মেলার শেষ দিন তা প্রকাশ পায়। খন্দকার মোশতাকে মুগ্ধ হয়ে আবু রায়হান ‘রাজা দরশন’ নামে একটি বই লেখেন।


নিউইয়র্কে তিন দিনব্যাপী বঙ্গবন্ধু বই মেলার শেষ দিন ২২ সেপ্টেম্বর রাতে এ ঘটনার সময় পাশে সামনে ছিলেন মেলার আয়োজক মুজিব বর্ষ উদযাপন পরিষদের আহ্বায়ক মিশুক সেলিম। ২০ সেপ্টেম্বর সন্ধায় মেলাটি উদ্বোধন করেন লেখক ও সাংবাদিক আনিসুল হক। তবে মেলায় দর্শক উপস্থিতির বিষয়টি হতাশ করেছে নিউইয়র্কের বঙ্গবন্ধু ভক্তদের।


সময় প্রকাশনীর ফরিদ আহমেদ বইটি প্রকাশ করেন ২০১৪ সালের বই মেলায়। সে বইটি হাতে দিয়ে মেলা প্রাঙ্গণে ঢাকায় গণজাগরণ মঞ্চের সংগঠক ও ব্যান্ড শিল্পী আল-আমিন বাবু তীব্র প্রতিবাদ করে আবু রায়হানের পদত্যাগ দাবি করেন।


আল আমিন বাবু বিষয়টির প্রতিবাদ করে বলেন, ‘খোন্দকার মোশতাক’কে দরশন করে যে ‘রাজা দরশন’ নামে বই লিখতে পারে সেইতো খোন্দকার মোশতাকের প্রেতাত্মা। ‘রাজা দরশন’ করা লোক কীভাবে বঙ্গবন্ধুর বইমেলার মতো একটি অনুষ্ঠানের আহ্বায়ক হয়েছেন। তাকে কে বানিয়েছে আহ্বায়ক? এর প্রক্রিয়াটা সবার জানা দরকার। তাকে এখনি পদত্যাগ করতে হবে, বের করে দিতে হবে। এ সময় আবু রায়হানকে হাসতে দেখা যায়। বঙ্গবন্ধু বইমেলা প্রাঙ্গণে আবু রায়হানের লেখা ‘রাজা দরশন’ বই হাতে নিয়ে এভাবে বিভিন্ন প্রশ্নে জর্জরিত করলে আবু রায়হান কোন উত্তর দিতে পারেননি।


‘রাজা দরশন’ বইয়ের ১৪-১৫ পৃষ্ঠায় খুনি মোশতাকের সাথে দুইবার কোলাকুলি করেছেন বলে নিজেই নিজের বইয়ে উল্লেখ করেছেন আবু রায়হান। একই বইয়ের ‘রাজা দরশনের পরের দর্শন’ লেখায় আবু রায়হান নিজেই লিখেছেন- বাঙালি পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ এবং হাসান ফেরদৌস তার ‘রাজা দরশন’ লেখাটি ছাপাতে আস্বীকৃতি জানিয়েছিল।


নিউইয়র্কে বঙ্গবন্ধু বইমেলা


আবু রায়হান বাংলাদেশের প্রথম প্রেসিডেন্টে হিসেবে খোন্দকার মোশতাককে মহাপুরুষ বানিয়ে ছেড়েছেন বলে মন্তব্য করেছিলেন সাপ্তাহিক বাঙালী পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ।


এ মন্তব্যও আবু রায়হান তার বইয়ের ২১-নং পৃষ্ঠায় উল্লেখ করেছেন। তার লেখাটি কেউ প্রকাশ না করলেও সময় প্রকাশনীকে দিয়ে খোন্দকার মোশতাককে দরশন-এর নামে রাজা দরশন নামে বই লেখেন খোন্দকার মোশতাকের এ ভক্ত।


আবু রায়হান তার বইয়ের ২১-নং পৃষ্ঠায় লিখেছেন, একজন বিতর্কিত মানুষের সন্হশীল হতে নিষেধ আছে কি? আবু রায়হান বলেন, আমি ‘রাজা দরশন’ বইটি লিখেছি। বইটি প্রকাশ করার আগে কবি ও সাংবাদিক আনিসুল হকসহ অনেক গুণী মানুষকে দেখিয়েছি। সবাই বলেছেন কোনো সমস্যা নাই। আমিও মনে করি এ বই লেখে আমি কোনো অন্যায় করিনি।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com