শিরোনাম
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটি কি এবার হচ্ছে!
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৩
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটি কি এবার হচ্ছে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় আট বছরের বেশি সময় ধরে একই কমিটি নিয়ে চলছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে বহু আগেই। গত কয়েক বছর ধরে শেখ হাসিনা কর্তৃক নতুন কমিটি দেয়ার জোর গুঞ্জন শোনা গেলেও এখন পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটির কোনো ঘোষণা দেননি।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ সফরকালে প্রতি বছরই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে জোর গুঞ্জন শুরু হয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটি নিয়ে। কিন্তু গত কয়েক বছর ধরে জননেত্রী নেত্রী শেখ হাসিনা কর্তৃক নতুন কমিটির ঘোষণা না আসায় নেতা-কর্মীদের মধ্যে এক ধরনের হতাশা বিরাজ করছে। এবারো এর ব্যতিক্রম নয়।


জননেত্রী শেখ হাসিনার জাতিসংঘ আগমন উপলক্ষে সরগরম হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। দাবী উঠেছে নতুন কমিটির। সিদ্দা হঠাও আন্দোলনে উত্তাল হয়ে আছে পুরো যুক্তরাষ্ট্র। প্রতিদিনই সভা সমাবেশে জোরদার হচ্ছে সিদ্দা বিরোধী আন্দোলন।


এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান কমিটির সভাপতি ড. সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে অভিযোগের কোনো শেষ নেই। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ব্যর্থ নেতৃত্বের কারণে বর্তমানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সকল শাখা-প্রশাখায় অসন্তোষ আর কোন্দল ডালপালা মেলে আছে। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনাস্থল ‘নো মোর সিদ্দা’ স্লোগানে ছিল মুখরিত।


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমানের ব্যর্থ নেতৃত্ব রাজনৈতিক অনভিজ্ঞতা সর্বোপরি আওয়ামী রাজনীতির পূর্ব অভিজ্ঞতা না থাকার ফলে সংগঠনের সর্বস্তরে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়েছে। ফলে নতুন কমিটির জন্য তৃণমূল নেতা-কর্মীরা শেখ হাসিনার ঘোষণার দিকে তাকিয়ে আছে।


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান কমিটির সভাপতি ড. সিদ্দিকুর রহমানের স্বজনপ্রীতি, অর্থের বিনিময়ে দলে লোক প্রবেশ, বাংলাদেশ আওয়ামী লীগের সংবিধানের তোয়াক্কা না করা, কথায় কথায় সজীব ওয়াজেদ জয়ের নাম ব্যবহার করে হুমকি ধমকি, মিথ্যা বিবৃতি, অবৈধ ও অযাচিত ভাবে এখতিয়ার বহির্ভূত বিভিন্ন কমিটিতে হস্তক্ষেপ, দলের ভিতরে বাইরে কোন্দলতা সৃষ্টি ইত্যাদি নানা কারণে এখন সিদ্দিক বিরোধী আন্দোলন তুঙ্গে রয়েছে।


যুক্তরাষ্ট্রে জননেত্রী শেখ হাসিনা সরাসরি ৬টি কমিটি করে থাকেন। এই ছয়টি কমিটি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ, মেরিল্যান্ড ষ্টেট আওয়ামী লীগ ও ভার্জিনিয়া ষ্টেট আওয়ামী লীগ। এই ছয়টি কমিটিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমানের অবৈধ হস্তক্ষেপ, চাঁদা দাবীর পরিপ্রেক্ষিতে বৃহত্তর ওয়াশিংটন ও নিউইয়র্কে সিদ্দিক বিরোধী বিশাল বলয় তৈরি হয়েছে। সিদ্দিকুর রহমানের অযাচিত ও অবৈধ হস্তক্ষেপের ফলে এই ছয়টি সংগঠনে অস্থিরতা তৈরি হয়েছে। দলের নেতাকর্মীদের মধ্যে চলছে দারুণ অসন্তোষ। সিদ্দিক হঠাও আন্দোলনে এখন বৃহত্তর ওয়াশিংটনের নেতাকর্মীরাও ঐক্যবদ্ধ।


এদিকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমানের স্ত্রী দলের এক নম্বর সদস্য শাহানারা রহমানের হাসির ছবি ভাইরাল হবার পর থেকে দলের নেতাকর্মীদের মধ্যে তীব্র বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। দল থেকে শাহানারা রহমানকে বহিষ্কারের দাবি উঠেছে দলের সর্বস্তরে। এ নিয়ে প্রায় একঘরে হয়ে পড়েছেন সিদ্দিকুর রহমান।


এদিকে জানা যায় যে, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সঠিক ও যোগ্য সভাপতি না পাওয়ায় জননেত্রী শেখ হাসিনা এখনো কোনো ঘোষণা দেননি। জানা যায় যে, জননেত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দুটি গুরুত্বপূর্ণ পদে ওয়াশিংটন ভিত্তিক দুজন যোগ্য প্রার্থী খুঁজছেন। তবে এখন পর্যন্ত যোগ্য প্রার্থী খুঁজে না পাওয়ায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কোনো কমিটির ঘোষণা আসছে না।


ওয়াশিংটনের আওয়ামী লীগের বিভিন্ন কমিটি সূত্রে জানা যায়, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সাবেক সভাপতি ড. খন্দকার মনসুর যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পদপ্রার্থী। ছাত্র জীবন থেকে তিনি আওয়ামী রাজনীতির সাথে জড়িত ছিলেন এবং জননেত্রী শেখ হাসিনার একজন আস্থাভাজন হিসাবে তিনি পরবর্তীতে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। শুরুর দিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরা তার উপর আস্থা রাখলেও এখন আর আগের মত সেই আস্থা নেই। বয়সবৃদ্ধির কারণে বর্তমানে বৃহত্তর ওয়াশিংটনে আওয়ামী লীগের বিভিন্ন কর্মকাণ্ডেও তার অনুপস্থিতি চোখে পড়ার মত। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মত একটি বড় দলকে নেতৃত্ব দেয়ার মত যোগ্যতা নিয়েও দলের নেতাকর্মীদের মধ্যে রয়েছে নানা প্রশ্ন।


এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি হতে আগ্রহী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি ডা. মোহাম্মদ আলী মানিক। এজন্য বিভিন্ন ভাবে তিনি লবিং করছেন বলেও জানা যায়। দলের সভাপতি পদের জন্য কাজ করে যাচ্ছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. প্রদীপ রঞ্জন কর, ডা. মাসুদসহ আরো অনেকে।


অপরদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য যোগ্য প্রার্থী হিসাবে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের বর্তমান কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি শিব্বীর আহমেদের নামও শোনা যাচ্ছে। সাবেক আওয়ামী লীগ সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা মরহুম জালাল আহমেদের সন্তান সাবেক ছাত্রলীগ নেতা শিব্বীর আহমেদ পারিবারিক ঐতিহ্য ধারণ করেই আজীবন আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত আছেন। স্কুল কলেজে ছাত্রলীগের একজন একনিষ্ঠ কর্মী হিসাবে কাজকরে বর্তমানে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০১২ সালে গঠিত মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের তিনি সভাপতি পদে প্রার্থী ছিলেন।


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে ভারমুক্ত হতে চাইছেন বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আযাদ। তবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগে আবদুস সামাদ আযাদের গ্রহণযোগ্যতা শুণ্যোর কোঠায়। নিউইয়র্কে তিনি সিদ্দিকুর রহমানের ব্যাগেজ হোল্ডার বা পার্সোনাল সেক্রেটারি হিসাবেই সমাদৃত। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে তিনি অযোগ্য বলেই মনে করে যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী পরিবার।


যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের দৌড়ে আরো যাদের নাম শুনা যাচ্ছে তাদের মধ্যে উল্লেখযোগ্য চন্দন দত্ত, আবদুর রহিম বাদশা, মোহাম্মদ আলী সিদ্দিকী প্রমুখ। সবাই বিভিন্ন ভাবে নিজ নিজ মাধ্যমে দেশে ও যুক্তরাষ্ট্রে দেনদরবার করে চলেছেন বলেই জানা যায়।


আগামী ২২ সেপ্টেম্বর জাতিসংঘের ৭৪তম আসরে অংশ নিতে যুক্তরাষ্ট্র আসছেন জননেত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে ঘিরে প্রতিবারের মত এবারেও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগে পরিবর্তন চাইছে সর্বস্তরের নেতাকর্মীরা। তবে এবারো যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নুতন কমিটি হবে কিনা এ ব্যাপারে কেউ কোনো নিশ্চয়তা দিতে পারছে না। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নুতন কমিটি হবে কি হবে না তা নির্ভর করছে জননেত্রী শেখ হাসিনার উপর। শেষ সিদ্ধান্ত জানাবেন তিনিই।


বিবার্তা/উত্তম/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com