শিরোনাম
সিলেটে জঙ্গি আস্তানায় দিনভর যা ঘটলো
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ২৩:২৮
সিলেটে জঙ্গি আস্তানায় দিনভর যা ঘটলো
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় একটি জঙ্গি আস্তানার সন্ধান পেয়েছে পুলিশ। শুক্রবার ভোর রাত থেকে আতিয়া মহলের একটি ভবনের জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখে। পরবর্তীতে দিনভর ঘিরে রাখার পর বিকালে ঢাকা থেকে সোয়াত টিমের সদস্যরা এসে অভিযান নামে। তবে রাত ১০টায় এ প্রতিবেদন লেখার সময় সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থলে উপস্থিত হয়েছে।


পুলিশ জানিয়েছে, সম্প্রতি চট্টগ্রামের সীতাকুণ্ডে আরামবাগে এক জঙ্গি আস্তানা থেকে দুইজন জঙ্গিকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্য মতে সিলেটে জঙ্গি আস্তানার সন্ধান পায় ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা (সিটিটিসি)। পরবর্তীতে সিলেটের পুলিশকে বিষয়টি জানানো হয়।


এদিকে, শুক্রবার ভোর রাত সাড়ে ৩টার দিকে পুলিশ ও ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা দক্ষিণ সুরমা শিববাড়ির জঙ্গি আস্তানাটি ঘিরে রাখে। সকাল ৭টার দিকে ওই আস্তানা থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। তখন পুলিশ নিশ্চিত হয় সেখানে জঙ্গিদের অবস্থান রয়েছে।


জঙ্গি আস্তানার নাম আতিয়া মহল


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় শিববাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা ভবনের নাম আতিয়া মহল। ওই বাড়িতে দুটি ভবন রয়েছে। এগুলোর মধ্যে মোট ৩০ টি ফ্লাট রয়েছে। একটি ভবনের নিচ তলায় একটি ফ্লাটে জঙ্গিরা অবস্থান করে। পরবর্তীতে শুক্রবার দুপুরের মধ্যে বাকিদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়।


প্রাণ কোম্পানির এসআর পরিচয়ে বাসা ভাড়া নেয় জঙ্গিরা


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়িতে আতিয়া মহলে প্রাণ কোম্পানির সেলস রিপ্রেজেন্টিটিভ পরিচয়ে ভাড়া নেয় জঙ্গিরা। শুক্রবার উপস্থিত সাংবাদিকেদের কাছে বাড়ির মালিক উস্তার আলী এ তথ্য জানিয়েছেন।


তিনি জানান, প্রায় তিন মাস আগে স্বামী-স্ত্রী পরিচয়ে কাওছার ও মর্জিনা নামের দুজন বাসা ভাড়া নেয়। কাওছার প্রাণ কোম্পানির সেলস রিপ্রেজেন্টিটিভ হিসেবে কর্মরত। এমন পরিচয়ে ফ্লাটটি ভাড়া নেয় তারা। তবে তাদের আচরণে সন্দেহজনক কিছু ধরা পড়েনি বলে জানান বাড়িওলা।



গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে অবস্থান জানান দেয় জঙ্গিরা


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা শিববাড়ি এলাকায় আতিয়া মহলের চারতলা বিশিষ্ট একটি ভবনের নিচ তলায় একটি ফ্লাটে জঙ্গিরা গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে তাদের অবস্থান জানান দিয়েছে জঙ্গিরা।


সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার রুকন উদ্দিন বলেন, ‘শুক্রবার সকাল ৭টার দিকে জঙ্গিরা বিস্ফোরণ ঘটনায়। আমাদের ধারণা দুটি শক্তিশালী গ্রেনেট বিস্ফোরণ ঘটনা হয়েছে। এরপর তারা নিশ্চিত হন সেখানে জঙ্গিরা রয়েছেন।’



সিলেটের আস্তানায় চার জঙ্গি


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় ঘিরে রাখা জঙ্গি আস্তানায় চার জিন জঙ্গি রয়েছে। তাদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী জঙ্গি বলে ধারণা করছে পুলিশ।


শুক্রবার দুপুরে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মো. রুকন উদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।


তিনি জানান, ভেতরে চারজন জঙ্গি রয়েছে। নব্য জেএমবির শীর্ষনেতা মুসা ও নারী জঙ্গি মর্জিনা সহযোগীদের নিয়ে অবস্থান নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।


সোয়াত ফোর্স পাঠাতে বলে জঙ্গিরা


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি পাঠানপাড়া এলাকায় আতিয়া ভিলা নামক একটি বাড়িতে জঙ্গিদের অবস্থান রয়েছে, এমন সন্দেহে অভিযানকালে হ্যান্ডমাইকে ‘জঙ্গিদের’ আত্মসমর্পণের আহ্বাবান জানানো হয়। তবে সে আহ্বাবানে সাড়া না দিয়ে ‘জঙ্গিরা’ সোয়াত ফোর্স ‘পাঠাতে’ বলে।


শুক্রবার বেলা পৌনে ২টার দিকে ওই বাড়ির ভেতর থেকে পুরুষ ও নারী কণ্ঠে উচ্চস্বরে ‘সোয়াত ফোর্স পাঠানোর’ কথা বলা হয়। ‘জঙ্গিরা’ বলে, ‘আমাদের সময় কম, তাড়াতাড়ি সোয়াত পাঠান’।


আত্মসমর্পণের আহ্বান


জঙ্গি আস্তানা সন্দেহে পুলিশ ঘিরে রাখা ওই ভবনে ভেতরে তাকা জঙ্গিদের আত্মসমর্পণের জন্য আহ্বান জানানো হয়। শুক্রবার সকাল থেকে বিকাল পর্যন্ত একাধিকবার পুলিশের তাদের আত্মসমর্পণের আহ্বান জানায়। কিন্তু এতে তারা কোন সাড়া দেয়নি। পুলিশের দাবি, জঙ্গিরা সকাল থেকে এখন পর্যন্ত তিনটি গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়েছে। এছাড়াও থেমে থেমে গুলিও শব্দও শোনা গেছে।


জঙ্গি আস্তানার আশপাশে গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়িতে এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে অভিযান চালানো হয়েছে। পাশাপাশি আতিয়া ভিলাতেও গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল বলে জানা গেছে।


ঢাকা থেকে সিলেটে সোয়াত টিম


শুক্রবার বিকাল ৩টা ৫২ মিনিটের সময় কালো একটি মাইক্রোবাসে করে সোয়াত টিমের সদস্যরা ঢাকা থেকে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়িতে পৌঁছায়। পরে তারা আস্তানায় কিভাবে অভিযান চালাবে সেটা পরিকল্পনা করে। এক পর্যায়ে তারা ওই আস্তানাকে ঘিরে ফেলে। বর্তমানে তারা সেখানে আস্তানাটি ঘিরে রেখেছেন।


আস্তানার পাশে আনা হয় অ্যাম্বুলেন্স


শুক্রবার বিকাল পৌনে ৫টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় আতিয়া মহলের একটি ভবনের জঙ্গি আস্তানার পাশে দুটি অ্যাম্বুলেন্স নিয়ে এসেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এর পর চার সদস্যের বম্ব ডিসপোজাল ইউনিটও ঘটনাস্থলে পৌঁছায়।



জঙ্গি আস্তানায় সেনাবাহিনীর টিম


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি ‘জঙ্গি’ আস্তানা এলাকায় সেনাবাহিনীর একটি টিম অবস্থান করেছে। শুক্রবার রাতে পৌনে ৮টার দিকে টিমটি ঘটনাস্থলে এসে পৌঁছায়। এছাড়া বম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরাও রয়েছে ঘটনাস্থলে। পাশাপাশি র‌্যাব, পুলিশ, ডিবি, সিটি এসবি, পিবিআইসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন সতর্ক অবস্থানে।


জঙ্গি আস্তানার বাসিন্দাদের নিদের্শনা


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে ভবটিতে বসবাসকারীদের ওই ভবনের না যাওয়ার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার জেদান আল মুসা বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, ওই ভবনের বাসিন্দাদের আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে স্থানীয় জহির-তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ভবনে রাখা হয়। সন্ধ্যায় তাদেরকে ছেড়ে দেওয়া হয়। একইসাথে আজ রাতে ওই ভবনে না ফিরতে তাদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে।


বিবার্তা/খলিল/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com