মৌলভীবাজারে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ২১:২৭
মৌলভীবাজারে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘রঙ্গিন ঘুড়ির আহবানে জেগে উঠুক সম্প্রতি, বেঁচে থাকুক বাংলার শুদ্ধ সংস্কৃতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কুলাউড়ায় দ্বিতীয়বারের মতো ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবটির আয়োজন করে স্থানীয় সংগঠন প্লাটুন টুয়েলভ।


শনিবার (২৫ জানুয়ারি) বিকেলে উৎসবে বিভিন্ন আকার, আকৃতি ও রং-বেরংয়ের ঘুড়ি ও নাটাই নিয়ে বিভিন্ন বয়সের অর্ধশত প্রতিযোগী অংশ নেন।


এসময় কয়েক শত দর্শণার্থীর উপস্থিতিতে উৎসব প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে। লেজযুক্ত ঘুড়ি, লেজছাড়া, ঈগল, মাছ প্রভৃতি ধরণের ঘুড়ি ছিলো। উৎসবের অন্যতম আকর্ষণ ছিল প্রতিযোগীদের ঘুড়ির সুতা কাটাকাটির কৌশলগত নৈপূণ্য। সেই সাথে ছিল নবান্নের নতুন চালের বাহারি সব পিঠার সমাহার।


ঘুড়ি উৎসবকে উপভোগ করতে পরিবার নিয়ে এসেছিলেন রাব্বি ওবায়েদ। তিনি বলেন, আগে গ্রামাঞ্চলে ঘুড়ি দেখা যেত, কিন্তু এখন আর আর দেখা যায় না। এই ঘুড়ি উৎসবকে টিকিয়ে রাখার জন্য সব জায়গায় এই রকম আয়োজন করা উচিত। একদিনের জন্য হলেও ছোটবেলার স্মৃতিকে মনে করিয়ে দিয়েছেন আয়োজকরা।


বোনের সাথে ঘুড়ি ওড়ানো দেখতে এসেছিলো শিশু সিফাত। সে জানায়, এখানে এসে পিঠা কিনে খেয়েছি। একসাথে এতগুলো ঘুড়ি এই প্রথম দেখলাম।


কাওসার নামে এক প্রতিযোগী বলেন, ঘুড়ি উৎসবে অংশ নিতে পারায় খুব ভালো লাগছে। এ ধরনের আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানাই। গত বছরের তুলনায় এ বছর ভিড় অনেক বেশি এবং ঘুড়ির সংখ্যাও বেড়েছে।


উৎসব আয়োজক সংগঠনের সভাপতি মেহেদী হাসান সাদি জানান, ঘুড়ি উৎসব গ্রাম বাংলার একটি প্রাচীন ঐতিহ্য। নতুন প্রজন্মকে দেশীয় দেশীয় সংস্কৃতি ও গ্রামীণ ঐতিহ্য তুলে ধরতেই আমাদের এই ব্যতিক্রমী আয়োজন। সবার অংশগ্রহণে আয়োজনটি উৎসবে পরিপূর্ণতা পেয়েছে। এ উৎসব আয়োজনের ধারাকে অব্যাহত রাখার আশা প্রকাশ করেন তিনি।


উৎসবে ঘুড়ি ওড়ানোর দক্ষতা ও আকর্ষণীয় উপস্থানের ভিত্তিতে বিজয়ী তিনজন প্রতিযোগীকে পুরস্কার দেয়া হয়। সন্ধ্যায় ফানুস ওড়ানো ও আতশবাজি প্রদর্শনের মধ্য দিয়ে শেষ হয় উৎসবটি।


বিবার্তা/আরিফ/এসএ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com