শিরোনাম
উত্তরাঞ্চলে গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে
প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১৫:২৭
উত্তরাঞ্চলে গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ব্যাপক সাফল্য বয়ে এনেছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট। গমের নতুন নতুন জাতসহ বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনে মাঠ দিবসের আয়োজন করায় এর সুফল কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছচ্ছে। এতে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকের।


বারি-৩১, বারি-৩২,বারি-৩৩ রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন জাত কৃষকের দ্বারপ্রান্তে পৌছায় দিনাজপুরসহ উত্তরাঞ্চলে এবার গমের ভালো ফলন হয়েছে। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত গমের এসব জাতের প্রযুক্তিগত চাষাবাদ ও আবহাওয়া অনুকূলে থাকায় এবার কৃষক গমের ভালো ফলনও পেয়েছেন।


খানসামা কাচিনিয়া এলাকার কৃষক মোতাহার হোসেন বলেন, ধানসহ অন্য ফসলের চেয়ে গম চাষে সেচ কম লাগে তেমনি খরচও কম। তাছাড়া ব্লাস্ট রোগ প্রতিরোধী নতুন জাতের গম চাষ করে তারা শংকামুক্ত হয়েছেন। বাজার দর ভালো থাকলে আগামীতে এই অঞ্চলে গমের আবাদ আরো বাড়বে।
বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানী আব্দুল হাকিম জানিয়েছেন, তাপ, ক্ষরাসহিষ্ণু জমি গম আবাদের জন্য উপযোগী। রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাতগুলো চাষিদের গম চাষে আগ্রহ বাড়াচ্ছে। এ বিষয়ে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে।


বিডাব্লুএমআরআই-ওয়ান এবং বিডাব্লুএমআরআই-টু নামে গমের আরো নতুন দু’টি জাত আগামীতে কৃষকের কাছে যাচ্ছে। উদ্ভাবিত দু’টি নতুন প্রজাতি গমের জাত কৃষকদের সরবরাহ করা হলে আগামীতে গমের উৎপাদন আরো বাড়বে বলে আশা করছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট এর মহাপরিচালক ড. নরেশ চন্দ্র দেব শর্মা।


তিনি জানান, দেশে এবার ৩ লাখ ৮০ হাজার হেক্টর জমিতে গমের চাষাবাদ হয়েছে। এর প্রায় অর্ধেক হয়েছে উত্তরাঞ্চলে। দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরে কাজ করছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট। এ নিয়ে কৃষকের মাঠ দিবসের আয়োজনও করা হচ্ছে।


পর্যায়ক্রমে নতুন নতুন গমের জাত উদ্ভাবন করে ব্যাপক সারা ফেলেছে, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট। এ প্রতিষ্ঠানের সাফল্য কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছায়, কৃষকদের গম চাষে আগ্রহ বাড়ছে।


বিবার্তা/শাহী/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com