শিরোনাম
চিরিরবন্দরে কৃষকদের জন্য প্রশিক্ষণ
প্রকাশ : ০৭ জুন ২০১৮, ০৮:২৫
চিরিরবন্দরে কৃষকদের জন্য প্রশিক্ষণ
চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের চিরিরবন্দরে কৃষকদের নিয়ে বুধবার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি) এর আওতায় সিআইজি দলভুক্ত কৃষকদের জন্য এর আয়োজন করা হয়েছে।


উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষক দলভুক্ত মোট এক হাজার ৩৮০ জন কৃষক এই প্রশিক্ষণ গ্রহণ করেছেন। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত এই কৃষক প্রশিক্ষণে ফসল উৎপাদনশিলতা ও পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি, জলবায়ু পরিবর্তনে অভিযোজন কৌশল, ফসলের সংগ্রহের ক্ষতি কমানোর প্রযুক্তি, কৃষি জাত খাদ্য প্রক্রিয়াজাতকরণ, বীজ উৎপাদন ও সংরক্ষণ এবং বসতবাড়িতে সবজি চাষ, কলাবাগান স্থাপন ও কলা গাছের ব্যবস্থপনাসহ কুইজ কম্পোষ্ট, ভার্মিকম্পোষ্ট তৈরি ও উন্নত মৃক্তিকা ব্যবস্থাপনা কেরেমন ট্রাপ ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।


প্রশিক্ষণে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেছেন। পাশাপাশি প্রশিক্ষণ ভাতা ব্যাংক একাউন্টে চেকের মাধ্যমে পরিশোধ করা হয়, যাতে তাদের সঞ্চয়ের অভ্যাস গড়ে ওঠে এবং তাদের দলগুলো সচল থাকে।


প্রশিক্ষণ গ্রহণকারী কৃষক অমরপুর ইউনিয়নের ছোট হাসিমপুর সিআইজি ফসল সমবায় সমিতির সভাপতি রনজিত কুমার রায় বলেন, এই প্রশিক্ষণ গ্রহণ শেষে দলীয় সমঝোতার ভিত্তিতে কাজ করে খুব দ্রুত সাফল্য লাভ করা সম্ভব।


উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো. মাহমুদুল হাসান জানান, কৃষি ও কৃষকের উন্নয়নে নতুন প্রযুক্তি সম্পর্কিত এ ধরনের প্রশিক্ষণ গুরত্বপূর্ণ ভুমিকা পালন করবে। উপজেলার ১২টি ইউনিয়নে ১২০টি সিআইজি কৃষক দলের কৃষি বিষয়ে কার্যক্রমকে গতিশীল করলে প্রযুক্তিগত জ্ঞান অনেক বৃদ্ধি পাবে।


বিবার্তা/মানিক/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com