শিরোনাম
ভুট্টা চাষে ইউরিয়া সাশ্রয়ী পণ্য ‘নেব’
প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৬:৪২
ভুট্টা চাষে ইউরিয়া সাশ্রয়ী পণ্য ‘নেব’
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘ভুট্টা ফসল চাষে হবে ইউরিয়া সাশ্রয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে ‘নেব’ এর মাঠ দিবস পালিত হয়েছে। ঠাকুরগাঁও সদর উপজেলার বেগুনবাড়ী বাজারে এসিআই কর্তৃক শুক্রবার এ মাঠ দিবসটি পালিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ এম এনামুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শাহ আলম এবং দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আফতার হোসেন।


মাঠ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে ইউরিয়া সারের পিছনে বিপুল পরিমাণ ব্যয়ের কথা বিবেচনা করে চাষীরা আমেরিকা থেকে আমদানিকৃত এসিআই ফার্টিলাইজার ‘নেব’ নামীয় এক ধরণের মূলের নির্যাস ব্যবহার করছেন। এতে ১৭ ভাগ ফালভিক এসিড রয়েছে, যা মাটির অণুজীবের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে শতকরা ৫০ ভাগ পর্যন্ত নাইট্রোজেন অর্থাৎ ইউরিয়া সার ব্যবহার সাশ্রয় করতে পারে।


ভুট্টা চাষের নিয়ম অনুযায়ী হেক্টর প্রতি ৬০০ কেজি ইউরিয়া সার ব্যবহার করতে হয়। কিন্তু এর পরিবর্তে ৩০০ কেজি ইউরিয়া এবং ১৫০০ মিলি ‘নেব’ ব্যবহার করলেই একই ফল পাওয়া যায়। এতে করে ইউরিয়া সার ৫০ ভাগ সাশ্রয়ের পাশাপাশি কৃষকদের ১০৫০ টাকা সাশ্রয় করা সম্ভব হবে।


মাঠ দিবসে আরো উপস্থিত ছিলেন এসিআই ফার্টিলাইজারের এ্যাসিস্ট্যেন্ট প্রোডাক্ট ম্যানেজার আসাদুর রহমান, জোনাল সেলস ম্যানেজার রেজাউল ইসলামসহ কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুর ও দিনাজপুর অঞ্চলের উপ-পরিচালকগণ ও স্থানীয় ভুট্টাচাষীরা।


বিবার্তা/বিধান/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com