শিরোনাম
চিলমারীতে গাছ তলায় পাঠদান
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৭:২৯
চিলমারীতে গাছ তলায় পাঠদান
সৌরভ কুমার ঘোষ, কুড়িগ্রাম
প্রিন্ট অ-অ+

শ্রেণি কক্ষের সংকটে কুড়িগ্রামের চিলমারী উপজেলার পাত্রখাতা ব্যাপারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে গাছ তলায় পাঠ দান কার্যক্রম। বিদ্যালয়টিতে অবকাঠামোসহ শিক্ষক সংকট রয়েছে। ফলে পড়া-লেখায় পিছিয়ে পড়ছে বিদ্যালয়টির শিক্ষার্থীরা।


সরেজমিনে দেখা গেছে, তিন রুমে একটি পুরনো ভবন থাকলেও সেটি ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। ঝুকিপূর্ণ ভবনে ভয়ভিতির মধ্যে অন্যান্য শিক্ষার্থীরা ক্লাস করলেও কক্ষ আর অবকাঠামোর অভাবে ১ম শ্রেণির ৪০ জন শিক্ষার্থীকে শিক্ষাগ্রহণ করতে হচ্ছে গাছ তলায়।


১৯৮৫ সালে কুড়িগ্রামের চিলমারী উপজেলার পাত্রখাতা মিনাবাজার এলাকায় ব্যাপারী পাড়া গ্রামে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার কিছুদিন পর একটি তিন রুম বিশিষ্ট ভবন নির্মাণ করা হলেও তা এখন ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলেও ছাদ বেয়ে পানি পড়ে। ফলে শিক্ষার্থীদের বৃষ্টির সময় এক পাশে দাঁড়িয়ে থাকতে হয়। স্থান সংকুলান না হওয়া প্রথম শ্রণির শিক্ষার্থীদের বসানো হয় গাছ তলায়। এরপরও গাদাগাদি করে পাঠদান কার্যক্রম চলছে।


১ম শ্রেণির শিক্ষার্থী শিফাত বলে, গাছ তলায় পড়ালেখা করতে ভালো লাগে না।


শিক্ষক মো. আমিনুল ইসলাম বলেন, গাছ তলায় পাঠদান দিতে হিমশিম খেতে হচ্ছে। পড়ার সময় ছাত্র/ছাত্রীদের মনোযোগ অন্যদিকে চলে যায়।


ঝুকিপূর্ণ ভবন ও শ্রেণি সংকটের কথা স্বীকার করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেদুল ইসলাম বলেন, শ্রেণি সংকটের কারণে শিক্ষার গুণগত মান ধরে রাখা সম্ভব হচ্ছে না।


এ ব্যাপারে চিলমারী উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার শাখাওয়াৎ হোসেন জানান, ভবন ঝুকিপূর্ণ কি না তা দেখার দায়িত্ব স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের। আর উক্ত বিদ্যালয়ের শ্রেণি সংকটের বিষয়টি আমার জানা নেই।


বিবার্তা/সৌরভ/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com