তানোরে মিললো বিষধর ‘রাসেল ভাইপার’
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৬:০০
তানোরে মিললো বিষধর ‘রাসেল ভাইপার’
তানোর (রাজশাহী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী অঞ্চলে বিলুপ্তপ্রায় ভয়ংকর বিষধর সাপ ‘রাসেল ভাইপার’ বা চন্দ্রবোড়ার আবারো সন্ধান মিলেছে। রাজশাহীর তানোর উপজেলার বাধাইড় ইউনিয়নের নারায়পুর গ্রামে ফের এই বিষধর সাপ রাসেল ভাইপারের দেখা মিলেছে।


গবেষণা সংস্থা বারসিক জানায়, ২০১৩ সালে সর্বপ্রথম নাচোল উপজেলার বারেন্দ্র গ্রামে রাসেল ভাইপার সাপটি দেখা যায়। এ যাবত বরেন্দ্র অঞ্চলে এ সাপের কামড়ে মারা গেছেন ১৮ জন।


বাধাইড় ইউনিয়নের খাড়িকুল্লা গ্রামের কৃষক শরিফুল ইসলাম জানান, শনিবার বিকেলে নারায়নপুর আলিমের বাড়ির পাশে ধানক্ষেতে পানি নিতে গেলে ‘রাসেল ভাইপার’ সাপ দেখতে পান কৃষকরা। পরে সাপটি মারা হয়। এদিকে খাড়িকুল্লা গ্রামে সপ্তাহখানেক আগে একটি ‘রাসেল ভাইপার’ সাপ ধানক্ষেতে মারা হয়েছে।


বেসরকারি গবেষণা সংস্থা বারসিকের সহযোগী কর্মসূচী কর্মকর্তা অমৃত কুমার সরকার জানান, আমরা জনসচেতনতার জন্য রাজশাহীর তানোর, পবা ও গোদাগাড়ী উপজেলায় তিনটি জনসংলাপ করেছি। বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এই বিষধর সাপের প্রতিষেধক থাকার ফলে সাপে কাটা রোগীর মৃত্যুর ঝুঁকি অনেক কমে গেছে। আর সাপ মেরে আসলে সমাধান করা সম্ভব নয় প্রয়োজন প্রান্তিক পর্যায়ে জনসচেতনতা।


বিবার্তা/অসীম/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com