শিরোনাম
রাবির হলে এইচএসসির খাতা উদ্ধারের ঘটনায় আটক ২
প্রকাশ : ২২ মে ২০১৭, ২২:১২
রাবির হলে এইচএসসির খাতা উদ্ধারের ঘটনায় আটক ২
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রীদের একটি আবাসিক হল থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার অমূল্যায়িত ১০০ খাতা উদ্ধারের ঘটনায় দুইজনকে আটক করা হয়েছে।


সোমবার রাতে তাদের আটক করে পুলিশ। তারা হলেন নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষক আবুল কালাম আজাদ ও শাহমখদুম কলেজের আরেক শিক্ষক। একজনের নাম জানা যায়নি।



সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুন্নুজান হল থেকে খাতাগুলো উদ্ধার করে নিয়ে যান রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার।


হল প্রাধ্যক্ষ প্রফেসর জিন্নাত ফেরদৌসী জানান, খাতাগুলো হলের দ্বিতীয় তলায় বারান্দায় থাকা একটি ব্যাগ থেকে উদ্ধার করা হয়েছে।


তিনি বলেন, রাাজশাহী শিক্ষাবোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিকেল ৩টার দিকে বিষয়টি আমাকে এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানান। আমরা হলে গিয়ে তাদের তথ্যের ভিত্তিতে খাতাগুলো উদ্ধার করি। সেগুলো বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে দেয়া হয়েছে।


তিনি আরো বলেন, কীভাবে খাতাগুলো এখানে আসলো তা জানতে হলের গণরুমের বেশ কয়েকজন ছাত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে কেউ স্বীকার করেননি। এখন বিষয়টি তদন্ত করে বের করার দায়িত্ব বোর্ড কর্তৃপক্ষের। যে শিক্ষককে তারা খাতা মূল্যায়ণের জন্য দিয়েছিলেন, তিনি এর জন্য দায়ী। বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষক শিক্ষককে জিজ্ঞাসাবাদ করলেই সব জানতে পারবেন।


রাবির প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ বলেন, খাতাগুলো রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষক আবুল কালাম আজাদকে মূল্যায়ন করতে দিয়েছিল বোড। কিন্তু তিনি নিজে মূল্যায়ন না করে মাসুদ রানা নামে এক ব্যক্তিকে দেন। মাসুদ আবার রাবির এক ছাত্রকে দেন। ওই ছাত্র পরবর্তিতে তার বান্ধবিকে খাতাগুলো মূল্যায়ন করতে দেন।


প্রক্টর বলেন, বন্ধুর কাছ থেকে এক ছাত্রী খাতাগুলো নিয়ে মন্নুজান হলেই মূল্যায়ন করছিলেন। তিনি ওই হলেই থাকেন। কিন্তু তিনি কে-তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। কারণ ওই কক্ষে ১০০ জন ছাত্রী থাকে। তাদের মধ্যে কেউ একজন খাতাগুলো মূল্যায়ন করার দায়িত্ব নিয়েছিলেন।


রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বলেন, আমরা বিষয়টি গোপন সংবাদে জানতে পারি। পরে রাবির প্রক্টর ও হল প্রাধ্যক্ষের সহায়তায় খাতাগুলো উদ্ধার করা হয়েছে। ওই খাতাগুলো রাজশাহী শিক্ষাবোর্ডের ইসলামের ইতিহাসের (কোড নম্বর- ২৬৮)। এ বিষয়ে বোর্ড চেয়ারম্যানই সিদ্ধান্ত দেবেন।


এ ঘটনার পর নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষক আবুল কালাম আজাদ ও শাহমখদুম কলেজের আরেক শিক্ষককে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আটক করেছে বলে একটি সূত্র জানিয়েছে।


তবে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবীর বলেছেন, এ বিষয়টি সম্পর্কে পুলিশ কিছু জানে না। বোর্ড কর্তৃপক্ষ অভিযান চালিয়েছে। পরবর্তীতে সাংবাদিকদের কাছেই তিনি ঘটনা শুনেছেন। পরে খোঁজ নিয়ে তিনি খাতা উদ্ধারের সত্যতা পেয়েছেন।


বিবার্তা/রিমন/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com