শিরোনাম
রাবিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ২০:৪৬
রাবিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গণহত্যা দিবস পালিত হয়েছে।শনিবার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদের নেতৃত্বে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে ও সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। গণকবর স্মৃতিস্তম্ভের কর্মসূচিতে ১৯৭১ এর গণহত্যা সম্পর্কে একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়।


এসময় রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেন। তাঁরা পুষ্পস্তবক অর্পণের পর গণহত্যায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতাও পালন করেন।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের পর অন্যান্য প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলন করে।


প্রসঙ্গত আগামীকাল স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহিত কর্মসূচিতে রয়েছে রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ; ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন; সকাল সাড়ে ৬টায় প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় নিজ নিজ কার্যালয়ে অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন কর্মচারী সমিতির আলোচনা সভা এবং বিশ্ববিদ্যালয় স্কুলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।


এছাড়া আরো রয়েছে সকাল সাড়ে ৮টায় শেখ রাসেল মডেল স্কুলে বিভিন্ন অনুষ্ঠান এবং কেন্দ্রীয় ক্যাফেটরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা ও সকাল সাড়ে ৯টায় সাবাস বাংলাদেশ চত্বরে কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে।


দিবসের কর্মসূচিতে আরো আছে, সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে শিক্ষক বনাম কর্মকর্তা প্রীতি ক্রিকেট ম্যাচ, বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও হল মসজিদসমূহে বিশেষ মোনাজাত, বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে সহায়ক, সাধারণ ও পরিবহন কর্মচারী সমিতির প্রীতি ফুটবল ম্যাচ, সাড়ে ৪টায় ছাত্রদের প্রীতি ফুটবল ও ছাত্রীদের প্রীতি হ্যান্ডবল/ভলিবল ম্যাচ। বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে শিক্ষক বনাম কর্মকর্তা প্রীতি ফুটবল ও ভলিবল ম্যাচ, বিকেল সাড়ে সাড়ে ৫টায় ভিসি ভবনে রাবির শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে ভিসির সাথে শুভেচ্ছা বিনিময় এবং সন্ধ্যা ৭টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান।


এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে বলেও জানায় কর্তৃপক্ষ।


বিবার্তা/নাঈম/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com