শিরোনাম
'গ্রেনেড হামলার প্রতিবাদ করায় হাত ভেঙে দিয়েছিল পুলিশ'
প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৬:৪৪
'গ্রেনেড হামলার প্রতিবাদ করায় হাত ভেঙে দিয়েছিল পুলিশ'
ময়মনসিংহের বর্ষীয়ান রাজনীতিবিদ আব্দুল মতিন সরকার
ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

''২১ আগষ্ট গ্রেনেড হামলার কথা শুনলেই আতকে ওঠে বুক। প্রিয় নেত্রীকে মারার জন্য জামায়াত বিএনপি কী ভয়ানক নীল নকশা এঁকেছিল সেদিন! রাজনীতিতে ৭১ এর পাকহানাদার বাহিনীর বর্বতার পর এমন কোনো ন্যাক্কারজনক ঘটনা দেখেনি বাঙ্গালি। প্রতিবাদও করতে দেয়নি সারাদেশে।''


''এমন পরিন্থিতিতে আমরা ত্রিশালে প্রতিবাদ সমাবেশ করার জন্য দলীয় কার্যালয়ে অবস্থান করলে পুলিশ হামলা করে আহত করে নেতাকর্মীদের। আমি সংসদ সদস্য থাকাকালীন আমাকে পিটিয়ে রক্তাক্ত করে এবং বন্ধুকের নল দিয়ে আমার হাত ভেঙে দেয়। একযুগ পরও হাতের ব্যথাটা পুরোপুরি সারেনি। এখনও ব্যথায় বিছানায় পড়ে কাতরাতে থাকি।''


২১ আগষ্টের গ্রেনেড হামলা পরবর্তীতে জোট সরকারের অত্যাচারের কথা এভাবেই স্মরণ করেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের তৎকালীন সাংসদ আব্দুল মতিন সরকার।


আওয়ামী লীগের এই নেতা জীবনকে বাজি রেখে সে সময় রাজপথে থেকেছেন। দলের সভানেত্রী শেখ হাসিনা তখন তাঁর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলকে ময়মনসিংহে পাঠিয়ে আব্দুল মতিনের চিকিৎসার ব্যবস্থা করেন।


আব্দুল মতিন বলেন, ময়মনসিংহ তৎকালীন পুলিশ সুপার কোহিনুর তাকে বিভিন্ন সময় পিস্তল তাক করে আন্দোলন থেকে সরে যাওয়ার হুমকি দেয়। তবুও বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরে না গিয়ে রাজপথে থেকে বিএনপি জোট সরকারের প্রতিবাদ করে গেছেন।


বিএনপি জোট সরকারের আমলের নির্যাতিত এই নেতা স্বাধীনতা পূর্ব থেকে ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। পরে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধের সময় ছাত্রলীগের উপজেলা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। রণাঙ্গনের যুদ্ধে অংশগ্রহণ করেন।


পরবর্তীতে যুবলীগের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। সবশেষ আওয়ামী লীগের দুঃসময়ে দীর্ঘ ১৩ বছর ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্নাঢ্য এই রাজনৈতিক জীবনে এই নেতা বেশ কয়েকবার মিথ্যা মামলায় জেল খেটেছেন। এমনকি মিথ্যা হত্যা মামলায় তাকে দীর্ঘদিন হয়রানি করেছে বিএনপি জামাত জোট সরকার।


২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার রায় সর্ম্পকে আব্দুল মতিন সরকার বলেন, জাতি আজ কলঙ্কমুক্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন। তবে মূল পরিকল্পনাকারী তারেক রহমানের ফাঁসির প্রত্যাশা ছিল আমার।


বিবার্তা/নোমান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com