শিরোনাম
শ্যামনগরে চিংড়ির প্রায় দেড় লাখ পোনা উদ্ধার
প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৯:৪৭
শ্যামনগরে চিংড়ির প্রায় দেড় লাখ পোনা উদ্ধার
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরার শ্যামনগরে বাগদা চিংড়ির ১ লাখ ৩৫ হাজার পোনা উদ্ধার করা হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের নীলডুমুর বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযানে এসব পোনা উদ্ধার করা হয়।


স্থানীয় প্রশঅসন জানায়, দেশের উপকুলীয় এলাকায় বাগদা ও গলদা চিংড়ি পোনাসহ অন্যান্য মাছের পোনা আহরণ নিষিদ্ধ থাকলেও সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকুলীয় এলাকায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চলছিল চিংড়ি পোনা আহরণ। আইন বা নীতিমালাকে উপেক্ষা করে মুনাফালোভী কিছু ব্যবসায়ীদের সাথে জোগসাজশে শতাধিক জেলে আহরণ করছিল গলদা-বাগদা চিংড়ির রেনু ও পোনা।


এ অবস্থায় শনিবার দুপুরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার র‍্যাব-৬ এর সুন্দরবন ক্যাম্পের কর্মকর্তাদের নিয়ে নীলডুমুর বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। তার সাথে ছিলেন শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারুক হোসাইন সাগর।


অভিযানে স্থানীয় পোনা ব্যবসায়ী মো. রবিউল ইসলাম ও নুর মোহাম্মদের ব্যবসা ক্ষেত্র থেকে পোনাগুলো হাতেনাতে ধরা হয়। এ সময় রবিউল ইসলাম পালিয়ে যায়। পরে ভ্রাম্যমান আদালতে নুর মোহাম্মদকে "মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০" অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তবে তা নগদে প্রদান করায় তাকে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেয়া হয়।


পরে উদ্ধারকৃত পোনা স্থানীয় খোলপেটুয়া নদীতে অবমুক্ত করা হয়।


বিবার্তা/সোহাগ/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com