শিরোনাম
স্টাইলে চুল কাটলেই ৪০ হাজার টাকা অর্থদণ্ড
প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ১৭:২৩
স্টাইলে চুল কাটলেই ৪০ হাজার টাকা অর্থদণ্ড
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে হেয়ার স্টাইলস্ হিসেবে পরিচিত মডেলিং নামক চুল, দাঁড়ি ও গোঁফ কাটার ওপর সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি ও নগদ টাকা অর্থদণ্ডের বিধান রেখে নতুন আইন জারির নোটিশ ভূঞাপুর থানাসহ উপজেলা জুড়ে টাঙানো হয়েছে।


এছাড়াও ওই নিষেধাজ্ঞা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও টাঙানো নোটিশে প্রচার করা হয়েছে। জারিকৃত আইনের প্রচার প্রচারণায় ব্যাপক আলোচনা ও সমালোচনা মুখে পড়েছেন ভূঞাপুর থানার ওসি রাশিদুল ইসলাম।


অপরদিকে জারিকৃত ওই নোটিশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বইছে উপজেলা জুড়ে।


জানা যায়, সম্প্রতি উঠতি বয়সের ছাত্র ও যুবকসহ সকলের হেয়ার স্টাইলে চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিং ও রঙ না করার বিষয়ে পরিচালিত সেলুন ব্যবসায়ি সদস্যদের ডেকে সতর্ক করেন ভূঞাপুর থানার ওসি।


এরপরই ওই সিদ্ধান্ত বাস্তবায়নে ওই শীল সমিতির সভাপতি ও সম্পাদক স্বাক্ষর গ্রহণ করেন তিনি। পরে সেই নোটিশ উপজেলার সকল সেলুনে ঝুলিয়ে দেয়া হয়।


ভূঞাপুর উপজেলা শীল সমিতির উপদেষ্টা অখিল চন্দ্র শীল বলেন, থানার ওসির নির্দেশনায় সেলুনে মডেলিং করে চুল, দাঁড়ি ও গোঁফ কাটা বন্ধ করা হয়েছে। এ কারণে ছাত্র ও যুবকরা বর্তমানে মডেলিং করে চুল কাটার পরিবর্তে স্বাভাবিকভাবে চুল কাটাচ্ছে।


উপজেলা শীল সমিতির সভাপতি শেখর চন্দ্র শীল বলেন, মডেলিং করে চুল, দাঁড়ি ও গোঁফ কাটতে আমাদের সতর্ক করে দিয়েছেন থানার ওসি। এছাড়াও পরিচালিত সেলুনে হেয়ার স্টাইলের কোন ক্যাটালগ না টাঙানোর নির্দেশও দিয়েছেন তিনি। পরে ওসির নির্দেশনায় ও স্বাক্ষরসহ শীল সমিতির সভাপতি ও সম্পাদকের স্বাক্ষর সম্বলিত এ আইনের নোটিশ উপজেলার প্রত্যেকটি সেলুনে টাঙ্গিয়ে দেয়া হয়।


এরপরও কেউ যদি এ নিষেধাজ্ঞা অমান্য করেন, তবে তাকে ৪০ হাজার টাকা জরিমানা করাসহ ওই ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আদেশও দেয়া হয়েছে।


ভূঞাপুর থানার ওসি রাশিদুল ইসলাম বলেন, এই মডেলিং চুল, দাঁড়ি ও গোঁফ কাটা নিয়ে মৌখিক অভিযোগ করেছেন অভিভাবকরা। হেয়ার স্টাইলের নামে কুরুচিপূর্ণ চুল কেটে বখাটেদের মত ঘুরে বেড়াচ্ছে স্কুল আর কলেজের ছাত্র ও যুবকরা। এছাড়াও ওই বখাটেরা সমাজের ভাবমূর্তি নষ্ট করছে। পরে অভিভাবক, শিক্ষক ও উপজেলা শীল সমিতির সভাপতিসহ সমিতির সদস্যদের নিয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়াও এ হেয়ার স্টাইলে কেউ চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিং এবং রঙ করে তাহলে তার বিরুদ্ধে জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেয়ারও বিধান রাখা হয়েছে বলে জানান তিনি।


এ প্রসঙ্গে কিছুই জানেন না বলে জানিয়েছেন ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ।


বিবার্তা/তোফাজ্জল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com