শিরোনাম
রবিবার সন্ধ্যা থেকে ঢাবির প্রবেশমুখে বসবে চেকপোস্ট
প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১১:৩৩
রবিবার সন্ধ্যা থেকে ঢাবির প্রবেশমুখে বসবে চেকপোস্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন উপলক্ষে আগামীকাল রবিবার সন্ধ্যা ৬টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে বসবে চেকপোস্ট বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও শিক্ষার্থী জানমালের ক্ষতি না ঘটে, সে জন্য আমাদেরআপ্রাণ চেষ্টা থাকবে বলেও জানান তিনি।


আজ শনিবার বেলা ১১টার সময় ডাকসু নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।


মো. আছাদুজ্জামান মিয়া বলেন, ডাকসু নির্বাচনের কারণে আগামী সোমবার থেকে আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতি ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ নিষেধ, নিয়ন্ত্রণ থাকবে জনসাধারণের চলাচল। ডাকসু নির্বাচন অনুষ্ঠিত না হওয়ার পর্যন্ত এই অবস্থা জারি থাকবে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও শিক্ষার্থী জানমালের ক্ষতি না ঘটে, সে জন্য আপ্রাণ চেষ্টা করব আমরা।


তিনি বলেন,ডাকসু নির্বাচন ঘিরে শাহবাগ, নীলক্ষেত, পলাশী, জগন্নাথ হল ক্রসিং, রুমানা ক্রসিং, শহিদুল্লাহ হল ক্রসিং ও হাইকোর্ট ক্রসিং এই সাতটি জায়গায় ব্যরিকেড ব্যবস্থা থাকবে। সেখান দিয়ে শুধুমাত্র বৈধপাসধারীরা প্রবেশ করতে পারবে। যাদের বৈধ পাস থাকবে না তারা ভেতরে প্রবেশ করতে পারবে না। স্টিকারযুক্ত বৈধ মোটরসাইকেল ও গাড়ি ভেতরে প্রবেশ করতে পারবে এবং সাংবাদিক ভাইদের মধ্যে ইলেকট্রনিং মিডিয়ার চারজন ও প্রিন্ট মিডিয়ার একজন ক্যামেরাম্যান ও দুইজন সাংবাদিক ডিউটি পাস সাপেক্ষে ভেতরে প্রবেশ করতে পারবে। কোনো রকম দাহ্য পদার্থ নিয়ে ভেতরে প্রবেশ করা যাবে না।


তিনি আরো বলেন, নির্বাচন উপলক্ষ্যে পুলিশ প্রস্তুত থাকবে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশ দিলেই তারা দায়িত্ব পালন করবে। হলে হলে ভোট কেন্দ্র হবে, প্রত্যেকটি ভোটকেন্দ্র সিসিটিভির আওতায় আনা হয়েছে। আর্চওয়ে মেটাল ডিটেক্টর থাকবে, এসবে তল্লাশি করে ভেতরে প্রবেশ করানো হবে। শিক্ষক, প্রক্টরিয়াল বডি ও বিএনসিসি নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এরই মধ্যে গোয়েন্দা সংস্থা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তল্লাশি এবং নজরদারি বাড়িয়েছে বলেও জানান তিনি।’


আছাদুজ্জামান বলেন, কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা করার চেষ্টা করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরই মধ্যে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে। সেক্ষেত্রে আমরা সম্পূর্ণভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতা করব। এ সময় তিনি বলেন, ডাকসু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পূর্ণ করার জন্য আমাদের প্রস্তুতি রয়েছে।


উল্লেখ্য, আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১১ মার্চ সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোট গ্রহণ চলবে। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিলতিন দশক আগে; ১৯৯০ সালের পর আর নির্বাচন হয়নি। ডাকসুসহ বিভিন্ন ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় দেশে রাজনৈতিক নেতৃত্বের যথাযথ বিকাশ হচ্ছে না বলে রাজনীতিবিদরা হতাশা প্রকাশ করে আসছিলেন।


বিবার্তা/খলিল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com