শিরোনাম
চকবাজারে চুড়িহাট্টার আগুন নিয়ন্ত্রণে, নিহত ১০ আহত অর্ধশত
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:১২
চকবাজারে চুড়িহাট্টার আগুন নিয়ন্ত্রণে, নিহত ১০ আহত অর্ধশত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর চকবাজারে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে এসেছে এবং এই অগ্নিকাণ্ডে অন্তত ১০ জন নিহত হয়েছেন। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট টানা চার ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন অনেকটা নিয়ন্ত্রণে আনে। আগুনে আহত হয়েছেন অর্ধশতাধিক। আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও মিটর্ফোডে ভর্তি আছেন।


বুধবার রাত সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাতের পাঁচ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক আলী আহাম্মেদ খান সাংবাদিকদের এই তথ্য জানান।


তিনি বলেন, অগ্নিকাণ্ডস্থলে ১০-১১টির মতো লাশ দেখতে পেয়েছেন তারা। লাশগুলো এখনও উদ্ধার হয়নি। ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে তল্লাশি চালিয়ে নিহতের বিষয়ে সার্বিক তথ্য দেয়া যাবে বলে জানান আলী আহাম্মেদ খান।


ঘটনাস্থলে থাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন রাত আড়াইটার পর সাংবাদিকদের বলেন, আগুন এখন নিয়ন্ত্রণে।


রাত সোয়া ৩টায় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মকর্তারা জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে। তার আধা ঘণ্টা পর লাশের তথ্য জানিয়ে সাংবাদিকদের সামনে আসেন অগ্নিনির্বাপক বাহিনীর মহাপরিচালক।


চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ওই ভবনগুলোতে অগ্নিকাণ্ডে অর্ধশত আহতও হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। এদের মধ্যে অন্তত ১০ জন অগ্নিদগ্ধ এবং বাকিদের বিভিন্ন স্থানে জখম রয়েছে বলে হাসপাতালে কর্তব্যরত কর্মীরা জানিয়েছেন।


ঢামেকে ভর্তি হওয়াদের মধ্যে আলামিন (২৫), রিমন (২৮), সিয়াম (২৩), রেজাউল (২১), বাবুল (২৮), শহিদ (৫২), শহিদুল্লাহ (৫০), করিম (৫০), শামীমুর রহমান (৪২), সাইফুল (৩৫), সালাউদ্দিন (২৬), জাকির হোসেন (৫০), মাহমুদ (৫০), লামিম (১২), আনোয়ার (৫৫), সালাউদ্দিন (৩৫), পীর মোহাম্মদ (৪৭), কাউছার (৪৫), সোহেল (৩৫), পলাশ (৩৫), জাহাঙ্গীর (৩৫), সালাম (৩৫), রবিউল (২৭), মন্জুরুল আলম (৪৫), জিয়াউদ্দিনের (২৪) নাম জানা গেছে।


মিটফোর্ড হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক সিদ্দিকুর রহমান বলেন, দুজনকে আশঙ্কাজনক অবস্থায় এখানে ভর্তি করা হয়েছে। তারা হলেন- আব্দুল মান্নান (৬০) ও হেলাল উদ্দিন (১৮)।



বার্ন ইউনিটের ইউনিটের চিকিৎসক হোসাইন ইমাম সাংবাদিকদের জানিয়েছেন, তারা অগ্নিদগ্ধ ১০ জন রোগী পেয়েছেন, তার মধ্যে নয়জনকে ভর্তি করেছেন। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর; সোহাগ (২৫) নামে একজনের অবস্থা আশঙ্কাজনক।


প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের পর দ্রুত নামতে গিয়ে জখম হন অনেকে। লাফিয়ে নামতে গিয়ে হাত-পাও ভেঙেছেন কেউ কেউ।


নিখোঁজ কয়েকজনের সন্ধানে তাদের স্বজনদের হাসপাতালে ছুটোছুটি করতে দেখা গেছে। রাত সাড়ে ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হাফিজ নামে একজন তার তিন স্বজনকে খুঁজে বেড়াচ্ছিলেন।


তিনি বলেন, “আমার ভাগ্নি, ভাগ্নির জামাই ও তাদের দুই মেয়ে ওই পথ দিয়ে যাচ্ছিল। ওদের বড় ছেলেটাকে খুঁজে পেয়েছি। বাচ্চাটার একপাশ পুড়ে গেছে। বাকি তিনজনকে এখনও খুঁজে পাইনি। সব মেডিকেলে খুঁজতেছি, কোথাও পাচ্ছি না।”


স্থানীয়রা জানান, চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনটিতে প্রথমে আগুন লাগে। তারপর তা পাশের রাজমনি নামে একটি রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়।


যে ভবনে প্রথম আগুন লেগেছে, তার নিচতলায় একটি দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে বাসা।


প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, আগুন লাগার পরপরই চার তলা ভবনটির সামনে থাকা বিদ্যুতের ট্রান্সফর্মার বিস্ফোরণ ঘটে; ওই সময় রাস্তায় থাকা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়।


কীভাবে এই আগুন লাগল, সে বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক।


ডিএমপির লালবাগ বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ ইব্রাহীম খান বলেন, “বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এই আগুন লাগে।”


অগ্নি নির্বাপক বাহিনীর ৩৭টি ইউনিট আগুন নেভাতে কাজ করেছে। সরু ওই সড়কে ভবনগুলো ঘেঁষাঘেষি করে তৈরি করায় আগুন নেভানোর কাজ করতে বেগ পোহাতে হয় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীদের।


পাশাপাশি ওই এলাকার দোকান ও গুদামগুলোতে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলে জানান বাহিনীর মহাপরিচালক আলী আহম্মেদ।


অগ্নিনির্বাপক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, আগুনে মোট পাঁচটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।


ওয়াহিদ চেয়ারম্যানের বাড়ির দোতলায় আগুন জ্বলছিল রাত দেড়টায়ও, পাশের দুটি ভবনেও শিখা দেখা যাচ্ছিল। আগুনের তেজ তখন অনেকটা কমে আসার পর পঞ্চম ভবনটিতে ছড়িয়ে পড়তে দেখা যায়।


পুরান ঢাকার ব্যস্ত এলাকা চকবাজারের এই ভবনগুলোর অধিকাংশই পুরনো। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনের দুই-একটি থসে পড়ার আশঙ্কাও দেখা দিয়েছে। অগ্নিকাণ্ডস্থলে বহু মানুষ ভিড় জমিয়েছে, তাদের সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ।


বিবার্তা/নানা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com