শিরোনাম
জবি কর্মকর্তার বিরুদ্ধে নারী সহকর্মীকে হয়রানির অভিযোগ
প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ১৮:৩১
জবি কর্মকর্তার বিরুদ্ধে নারী সহকর্মীকে হয়রানির অভিযোগ
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক একেএম আক্তারুজ্জামানের বিরুদ্ধে অশ্লীল ও অশোভন আচরণের অভিযোগ করেছেন একই দফতরের এক নারী কর্মকতা। অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সূত্র জানায়, বিগত ২৯ মার্চ আক্তারুজ্জামান একই দফতরে কর্মরত এক নারী কর্মকর্তার সাথে অশ্লীল আচরণ করেন। এতে সহকারী রেজিস্ট্রার পদমর্যাদার ওই নারী কর্মকর্তা দাফতরিক শিষ্টাচার ও মর্যাদা হানিকর আচরণের কথা উল্লেখ করে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে আবেদন করেন।


আবেদনের প্রেক্ষিতে আইন অনুষদের ডিন সরকার আলী আক্কাসকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হেলেনা ফেরদৌস ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাইসা আহমেদ লিসা।


তদন্ত কমিটি ১১ জুন ওই নারী কর্মকর্তার নিকট অভিযোগের প্রমাণ চাইলে তিনি অভিযোগের পক্ষে একটি রেকর্ড সিডি ও দাফতরিক হয়রানিমূলক কাগজপত্র পেশ করেছেন বলে জানা গেছে।


পরীক্ষা নিয়ন্ত্রক সূত্র জানায়, ওই নারী কর্মকর্তা ২০১০ সালে জবিতে সহকারী রেজিস্ট্রার হিসেবে যোগদান করেন। পরে ২০১৫ সালের ২২ এপ্রিল পরীক্ষা নিয়ন্ত্রক দফতরে বদলি হয়ে বিল শাখায় দায়িত্ব পালন শুরু করে ছিলেন। দায়িত্বরত অবস্থায় তাকে পরীক্ষা নিয়ন্ত্রকসহ অন্যান্য কর্মচারী কতৃক অশোভন ও অশ্লীল আচরণের সম্মুখীন হতে হয়।


অভিযোগ সূত্রে জানা যায়, ওই নারী কর্মকর্তার সাজ-সজ্জা ও প্রবাসী স্বামীকে নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক আক্তারুজ্জামান নেতিবাচক কথাবার্তা বলতেন। পরীক্ষা নিয়ন্ত্রক তার কক্ষে ওই নারী কর্মকর্তাকে একা ডেকে নিয়ে অশ্লীল ও অশোভন আচরণ করতেন। পরীক্ষা নিয়ন্ত্রকের প্ররোচনায় তার অধীনস্ত কর্মচারীরাও ওই নারী কর্মকর্তার সঙ্গে অশ্লীল আচরণ করতেন।


এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক আক্তারুজ্জামান সাংবাদিকদের জানান, যা বলার তিনি তদন্ত কমিটিকে বলবেন। সাংবাদিকদের সেখানে যোগাযোগ করতে বলেন তিনি।


সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান অভিযোগ প্রাপ্তির বিষয়টি স্বীকার করে বলেন, অভিযোগের বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি কাজ করছে।


অভিযোগকারী ওই নারী কর্মকর্তা বলেন, তিনি সব ঘটনা লিখিত আকারে অভিযোগ পত্রে উল্লেখ করেছেন। তার দাবি, পরীক্ষা নিয়ন্ত্রকের দফতরে যোগদান করার পর পরই পরীক্ষা নিয়ন্ত্রক সবার সামনেই তাকে হেয় করার জন্য অশ্লীল ও অশোভন আচরণ করতেন। তিনি এক সময় সহ্য করতে না পেরে সহকর্মীদের কাছে বিষয়টি বলেন এবং কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেন।


এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত কমিটির এক সদস্য খুব দ্রুত তদন্ত শেষ করা হবে বলে আশা প্রকাশ করেছেন।


বিবার্তা/আদনান/আমিরুল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com