শিরোনাম
নড়িয়ায় আউশ ধানের বাম্পার ফলন
প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১৫:৪৮
নড়িয়ায় আউশ ধানের বাম্পার ফলন
শরীয়তপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার বিভিন্ন এলাকায় আউশ ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে তৃপ্তির হাসি ফুটে উঠেছে। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ফলন হওয়ায় আউশ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। নড়িয়া উপজেলার কৃষকরা উন্নত জাতের (ব্রি. ধান-৪৮) আউশ ধান চাষ করে ফলন পেয়েছে আগের তুলনায় তিনগুণ বেশি। উপজেলা কৃষি বিভাগের আউশ চাষে সহায়তায় ঘড়িসার ইউনিয়নের চরমোহন এলাকায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে।


নড়িয়া কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার নড়িয়া উপজেলায় ৫৭৫ হেক্টর জমিতে আউশ ধান আবাদ করার লক্ষ্যমাত্রা হলেও আবাদ করা হয় ৬৩৫ হেক্টর জমিতে। এর মধ্যে স্থানীয় জাতের নরই, সাইট্টা, ফুলবাদাম, জাম্বিরা ও লক্ষীলতা চাষ করা হয়েছে। এছাড়া উন্নত জাতের উপশী বিআর ১৬ ও ২৬ চাষ করা হয়েছে। ব্রি ধান ২৭, ৪৩ ও ৪৮ চাষ করা হয়েছে। এসব জাতের মধ্যে ব্রি ধান-৪৮ ও ব্রি ধান-৪৩ চাষে ব্যাপকভাবে সাড়া পেয়েছে। ফলন খুবই ভালো হয়েছে। অন্যান্য বছরের তুলনায় তিনগুণ ফলন বেশি হয়েছে।


আরো জানা যায়, দীর্ঘদিন যাবত এ এলাকায় আউশ মৌসুমে স্থানীয় ষাট্টা জাতের বীজ আবাদ করা হতো। এ জাতের আউশ ধানের ফলন খুবই কম হয়। প্রতি ৩৩ শতকে ফলন হয় মাত্র ৪ থেকে ৫ মণ। এ বছর উপজেলা কৃষি বিভাগ থেকে নতুন উচ্চ ফলনশীল জাত ব্রি ধান-৪৮ ও ব্রি ধান-৪৩ চাষের জন্য পরামর্শ ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা বিভিন্ন সময়ে মাঠ পরিদর্শন করে পোকামাকড় দমনে পরামর্শ দিয়ে থাকেন। ইতোমধ্যে ধান কাটা শুরু হয়েছে। ফলন হয়েছে ৩৩ শতকে ১৫ মণ। এলাকার অন্যান্য কৃষকরা এ জাতের ফলন দেখে আগাম বীজ নেয়ার আগ্রহ দেখাচ্ছেন।


নড়িয়া উপজেলা কৃষিবিদ মো. সেলিম রেজা বলেন, চরমোহন এলাকায় পূর্বে কৃষকরা স্থানীয় আউশ ধানের আবাদ করতো। এ বছর আমরা কৃষকদের সঙ্গে মতবিনিময় সভা করে উচ্চ ফলনশীল নতুন ব্রি.ধান-৪৮ আবাদ করার পরামর্শ দেই এবং ২৫ জন কৃষককে বীজ সরবরাহ করি। কৃষকরা আমাদের পরামর্শে উক্ত জাতের ধান চাষ করে বাম্পার ফলন পেয়েছে। তাদের এ ফলন দেখে এবং তুলনামূলক খরচ কম হওয়ায় এলাকার অন্যান্য কৃষক আগাম বীজ পাওয়ার জন্য আগ্রহ দেখাচ্ছে। আগামী বছর প্রায় ২০০ হেক্টর জমিতে এ ধানের আবাদ হবে বলে আশা করছি।


বিবার্তা/রোমান/মোয়াজ্জেম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com