শিরোনাম
উত্তপ্ত জাবি : ভিসির পদত্যাগ দাবি, বাসা ভাংচুর
প্রকাশ : ২৭ মে ২০১৭, ২৩:০৪
উত্তপ্ত জাবি : ভিসির পদত্যাগ দাবি, বাসা ভাংচুর
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাসের ধাক্কায় দুই ছাত্রের মৃত্যুর ঘটনায় অবরোধের উপর পুলিশের টিয়ারশেল, লাটিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।


শনিবার বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ‘নির্দেশ দিয়েছেন’ এমন অভিযোগে উপাচার্যের গেটের তালা ভেঙ্গে বাসা ভাংচুর করে। এ সময় শিক্ষকদের সঙ্গে হাতাহাতিতেও জড়িয়ে পড়েন আন্দোলনকারীরা।


প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সন্ধ্যা ৬টার দিকে পুলিশ অবরোধকারীদের উপর টিয়ারশেল, লাটিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে আহত হয় ২০ জন। তাদের সাভারের এনাম মেডিকেলসহ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হয়। এসময় সংবাদ সংগ্রহে যেয়ে গুরুতর আহত হয় হাফিজ ও সীমান্ত নামের দুইজন ক্যাম্পাস প্রতিনিধি।


এই ঘটনায় আরো বিক্ষুদ্ধ হয়ে পড়ে সাধারণ শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয়ের মিনিবাস ভাংচুর করে। এরপর উপাচার্যের বাসভবনের গেট ইট দিয়ে ভেঙ্গে বাংলোর ভিতর ঢুকে পড়ে তারা। তারা বাংলোর দরজা ভাঙতে উদ্ধত হলে ১৫-২০ জন শিক্ষক মানব ঢাল হয়ে দারজা ভাঙ্গা আটকান। একপর্যায়ে শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীরা হাতাহাতিতে জড়িয়ে পড়লে বেশ কয়েকজন শিক্ষক আহত হন। রাত সাড়ে ১০টার দিকে এ রিপোর্ট সংগ্রহের সময় পর্যন্ত শত শত শিক্ষার্থী পদত্যাগ দাবিতে উপাচার্যের বাংলোর সামনে স্লোগান দিচ্ছিল।


আন্দোলনকারীরা তিনটি দাবির প্রেক্ষিতে আন্দোলন করছে। দাবিগুলো হলো, নিহতের পরিবারকে ১০ লাখ টাকার চেক প্রদান, বিশ্ববিদ্যালয় সংলগ্ন মহাসড়কে স্পিড ব্রেকার বসানো, হামলাকারী পুলিশ, ছাত্রলীগ ও নির্দেশদাতা ম্যাজিস্ট্রেটের বিচার।


এর আগে, ক্যাম্পাসে জানাজা পড়তে না দেয়ায় ব্যাপক ক্ষোভের সৃষ্ঠি হয় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে। এর প্রতিবাদসহ ৫টি দাবিতে শনিবার বেলা পৌনে ১২টার দিকে ডেইরি গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে সাধারণ শিক্ষার্থীরা।


বেলা ২টার দিকে উপাচার্য দাবি মেনে নেয়ার আশ্বাস দেন, তারপরও দাবির কিছু অংশ বাস্তবায়ন যেমন স্পিড ব্রেকার বসানোর কাজ শুরু না হওয়া পর্যন্ত অবরোধ ছাড়েনি শিক্ষার্থীরা। বিকেলের দিকে ৩/৪ আন্দোলনকারীর উপর হাত তোলে ছাত্রলীগকর্মীরা।


তবে শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল মারধরের ঘটনা নাকচ করে বলেন, আমরা দাবির পক্ষে, তবে রাস্তা আটকানোর পক্ষে না।


সাভার সার্কেলের এএসপি মাহবুবুর রহমান বলেন, অবরোধ পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ক্যাম্পাসে জানাজায় বাধা দেয়ার অভিযোগ নাকচ করে বলেন, দাবির কাগজে আমি স্বাক্ষর করেছি। আশা করি দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।


বিবার্তা/শরীফুল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com