শিরোনাম
কাতারে গিয়ে স্বপ্ন ভাঙল লিটনের
প্রকাশ : ২৫ মে ২০১৭, ০২:৪৪
কাতারে গিয়ে স্বপ্ন ভাঙল লিটনের
(ফাইল ছবি)
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বপ্ন ছিল বিদেশে গিয়ে ভাগ্য পরিবর্তন করবে। দেশে এসে বাবা-মা, স্ত্রী-সন্তান নিয়ে সুখে শান্তিতে বসবাস করবে। কিন্তু সেই স্বপ্ন পূরণ হয়নি লিটনের। আদম বেপারীর প্রলোভনে পড়ে ৮মাস কাতারে গিয়ে বিভিন্ন স্থানে পালিয়ে থেকে সর্বস্ব হারিয়ে বাধ্য হয়ে দেশে ফেরত আসতে হয়েছে তাকে। শুন্য হাতে দেশে ফেরার পর মানবেতরভাবে জীবন যাপন করছে লিটন ও তার পরিবার।


লিটনের ভাল নাম মো. হোসেন পাটোয়ারী লিটন (৩৫)। বাড়ী রাজবাড়ী জেলার সদরের বানীবহ ইউনিয়নের লক্ষীনারায়নপুর গ্রামে।


বুধবার দুপুরে সেই গল্পই শোনালেন লিটন। লিটন জানান, তাদের এলাকার আদম বেপারী খলিল ভুইয়ার দুই ছেলে কাতারে কাজ করে। সেই সুবাদে খলিল তাকে কাতারে যাওয়ার প্রলোভন দেখায়। তার কথায় বিশ্বাস করে ধার দেনা করে সাড়ে ৫লাখ টাকা তুলে দেন তার হাতে। গত ২০১৬সালের ১১সেপ্টেম্বর লিটন কাতারে যায়। কাতার পৌঁছানোর পর বিমান বন্দরে ৪ঘণ্টা বসে থাকার পর কয়েকজন দালাল এসে তাকে এক গোডাউনে নিয়ে আটকে রাখে। সেখানে তাকে দেয়া হতো সামান্য খাবার। পরে সেখানে থেকে তাকে মরুভূমির ভিতর দিয়ে অন্যস্থানে নিয়ে আটকে রাখা হয়। বার বার তাদেরকে কাজের কথা বললেও তারা তাকে কোন কাজের ব্যবস্থা করেনি। পরবর্তীতে এক বাংলাদেশীর সহযোগিতায় ৮মাস কাতারের বিভিন্ন স্থানে পালিয়ে থাকে। এর মধ্যে কাতারের পুলিশের হাতে ধরা পড়ে ১২দিন জেলও খাঁটতে হয় তাকে। অবশেষে গত ২মে সে বাংলাদেশে ফিরে আসে।


লিটন আরো জানান, দেশে ফিরে এসে সে আদম বেপারী খলিল ভূঁইয়ার কাছে টাকা ফেরত চাইলে তিনি টাকা ফেরত দেয়ার আশ্বাস দেন। কিন্তু পরবর্তীতে তিনি টাকা ফেরত দিতে অস্বীকার করেন। ফলে ২৩মে তিনি বাদী হয়ে খলিল ভূঁইয়া ও তার স্ত্রী সুফিয়া বেগমকে আসামি করে আদালতে মামলা দায়ের করেন।


তিনি আরো জানান, ধার দেনা ও ব্র্যাক থেকে লোন নিয়ে তিনি কাতারে গিয়ে ছিলেন। এখন এই দেনা কিভাবে পরিশোধ করবেন তা ভেবে পাচ্ছেন না। এ ঘটনায় তিনি আদম বেপারী খলিল ভুইয়া ও তার কাতার প্রবাসী দুই ছেলের বিচার চান।


স্থানীয় আরব আলী নামে এক ফার্নিচার ব্যবসায়ী জানান, ধার দেনা করে লিটন কাতারে গিয়ে ছিল। দেশে ফেরার পর মানবেতরভাবে জীবনযাপন করছে পরিবারটি। এলাকার অনেকেই তার বাড়ী গিয়ে ধান চাল দিয়ে আসছে খাওয়ার জন্য। তিনি গত দুই দিন তার দোকানেই লিটনকে কাজ দিয়েছেন।


বিবার্তা/শিহাবুর/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com