শিরোনাম
মানববন্ধনে বক্তারা
ধর্ষকদের কোনো ক্ষমা নেই
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৪:৩১
ধর্ষকদের কোনো ক্ষমা নেই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারা দেশে ধর্ষণ বন্ধ ও এর সঙ্গে জড়িতদের বিচার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে ধর্ষকদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নিতে জোর দাবি জানানো হয়।


এ সময় রাজধানীর ওয়ারীতে শিশু সামিয়া আক্তার সায়মাকে (৭) ধর্ষণের পর হত্যার ঘটনায় মূল অভিযুক্ত হারুনের ফাঁসির দাবি জানান তার বাবা। তিনি বলেন, ‘আসুন রুখে দেই কালো হাত। ধর্ষক যেই হোক, তার কোনো ক্ষমা নেই।


শুক্রবার (১৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে সারা দেশে ধর্ষণ বন্ধ ও নিহত শিশু সায়মার ধর্ষক ও হত্যাকারী হারুনের ফাঁসির দাবিতে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানানো হয়।


মানবন্ধন কর্মসূচি থেকে চার দফা দাবি তুলে ধরা হয়।


দাবিগুলো হলো- ১. নারী ও শিশু নির্যাতন দমন আইনকে দ্রুত সংশোধন করে ধর্ষণের জন্য দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি ফাঁসির বিধান করা। ২. বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা। ৩. সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ৪. স্কুল ও কলেজগুলোতে শিক্ষার্থীদের ধর্ষণ প্রতিরোধ এবং প্রতিকারের জন্য করণীয় শীর্ষক শিক্ষা প্রদানের ব্যবস্থা করা।


মানববন্ধনে বক্তব্য রাখেন- শিশু সামিয়ার বাবা আব্দুস সালাম, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, মো. মিজানুর রহমান, আশিকুর রহমান আশিক, আবু বক্কর চৌধুরী, আরমানুল হক রনি, হাসিব রবি প্রমুখ।


মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, চারদিকে উন্নয়নের জোয়ারে ভেসে গেলেও মানুষ হিসেবে আমরা আমাদের চরিত্রকে পশুত্বে পরিণত করছি। যে সমাজে বাবা তার কন্যাকে ধর্ষণ করে, শিক্ষক ছাত্রীকে ধর্ষণ করে, প্রতিবেশীর কাছে নিরাপদ থাকে না শিশুকন্যা, সে সমাজে উন্নয়ন কোনো কাজে লাগে না।


তিনি শুধু উন্নয়ন নয়, সমাজে ন্যায়বিচার, আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় ধর্ম শিক্ষাকে বাধ্যতামূলক করতে সামাজিক ও রাষ্ট্রীয় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।



বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com