হরিজনদের জন্য ৮০% কোটা সংরক্ষণ করার দাবিতে মানববন্ধন
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৭
হরিজনদের জন্য ৮০% কোটা সংরক্ষণ করার দাবিতে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতা কর্মী পদে লিখিত পরীক্ষার ফলাফল বাতিল ও হরিজনদের জন্য ৮০% কোটা সংরক্ষণ করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ।


মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও অঙ্গ সংগঠন।


মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় ১৫ লক্ষ হরিজন জনগোষ্ঠীর বসবাস। বংশ পরম্পরায় পরিচ্ছন্নতা পেশার সাথে যুক্ত থাকার কারনে তাঁরা আজ প্রতিটি জায়গায় বৈষম্যের শিকার হচ্ছে।


তাঁরা আরও বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা পরিচ্ছন্নতা কর্মী পদের জন্য জাত হরিজনদের জন্য ৮০% কোটা সংরক্ষণ নির্দেশ দিলেও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক ২০১২ সালের ১০ অক্টোবর জারিকৃত বিজ্ঞপ্তি নং ০৫.০০.০০০০.১৭০.২২.০৩৪.১২-৩১৬। প্রধানমন্ত্রীর আদেশকে অবজ্ঞা করে আজ কিছু কিছু প্রতিষ্ঠান পরিচ্ছন্নতাকর্মী পদের নিয়োগ বাণিজ্য ও দুর্নীতি করে হরিজনদেরকে বঞ্চিত করছে।


বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস বলেন, সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতাকর্মী পদে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়ে তারও ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে ৬৩ জনের বিপরীতে ৬৭ জনকে উত্তীর্ণ করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে হরিজনদের শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাশ চাওয়া হলেও সেখানে লিখিত পরীক্ষায় বিসিএস টাইপের প্রশ্ন করা হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ছিল কর্তৃপক্ষের মনগড়া আচরণ। তাঁদের (পরিবার পরিকল্পনা) মূল উদ্দেশ্য ছিল হরিজনদের বাদ দিয়ে নিজেদের লোককে নিয়োগ দেওয়া ও নিয়োগ বাণিজ্য করা। জাত হরিজনদের মধ্যে শিক্ষার অভাব থাকা সত্ত্বেও অষ্টম শ্রেণি পাশ করা শিক্ষার্থীরা আবেদন করেছিল।


তিনি আরও বলেন, লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে হরিজনদের বঞ্চিত করার প্রতিবাদ জানিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন জানাই, তাঁরা কোনো ধরনের পদক্ষেপ নেন নি। একটি স্বাধীন দেশে এই ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।


দাবি না মানলে আগামীতে সারাদেশব্যাপী কর্মসূচি ও আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তরা।


মানববন্ধনে উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি লেবু বাসফোর, গগন লাল, সাংগঠনিক সম্পাদক পান্না বাসফোর, যুবনেতা পংকজ বাসফোর প্রমুখ।


বিবার্তা/সানজিদা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com