‘রাজধানীকে বাসযোগ্য করতে ডিটেইল এরিয়া প্ল্যান প্রনয়ণ করেছে সরকার’
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২২, ১৮:২৬
‘রাজধানীকে বাসযোগ্য করতে ডিটেইল এরিয়া প্ল্যান প্রনয়ণ করেছে সরকার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীকে বাসযোগ্য করতে ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রনয়ণ করেছে সরকার এমনটা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম৷তিনি বলেন, ড্যাপের বাস্তবায়ন রাজধানীকে সুন্দর ও বাসযোগ্য করবে। এটি সম্মিলিতভাবে বাস্তবায়ন করতে হবে৷ তাহলে ঢাকাকে পরিকল্পিতভাবে গড়ে তোলা সম্ভব হবে।


২৯ অক্টোবর, শনিবার রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সে বিশ্ব নগর পরিকল্পনা দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘জনঘনত্ব, বাসযোগ্যতা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তাজুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি বলেন, নাগরিক অধিকারের ব্যবস্থা নিশ্চিত করতে সকলকে একসঙ্গে মিলেমিশে কাজ করতে হবে। সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে রাজধানীকে দৃষ্টিনন্দন, নিরাপদ বাসযোগ্য ও টেকসই শহর হিসেবে গড়ে তুলতে হবে।


মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার হলো আমার গ্রাম, আমার শহর। এই কর্মসূচির আওতায় সড়ক যোগাযোগ, ইন্টারনেট-টেলি যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্যকেন্দ্র, সুপেয় পানি ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়গুলো সন্নিবেশিত হয়েছে।


মন্ত্রী আরও বলেন, উন্নত জীবনযাত্রার জন্য যে ব্যবস্থাপনা মানুষের প্রয়োজন, তার সবই রয়েছে আমার গ্রাম, আমার শহর কর্মসূচিতে। গ্রামগুলোতে শহরের সুবিধা নিশ্চিত হলে শহরমুখী মানুষের চাপ কমে আসবে৷


গোল টেবিল বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন ইশরাত ইসলামও বক্তব্য রাখেন।


গোল টেবিল বৈঠকে দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সভাপতি ফজলে রেজা সুমন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আনিচুর রহমান মিয়া, ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক শেখ মো. মেহেদী হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন৷


বিবার্তা/রিয়াদ/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com