শিরোনাম
ঢিলেঢালাভাবে চলছে ‘কঠোর লকডাউন’
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৩:২২
ঢিলেঢালাভাবে চলছে ‘কঠোর লকডাউন’
নাঈম কামাল
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধ অনেকটাই ঢিলেঢালা হয়ে পড়েছে। রাস্তায় বের হলেই দেখা মিলছে সারি সারি ব্যাক্তিগত গাড়ির। গাড়িগুলোর সামনের গ্লাসে লাগানো আছে হরেক রকমের স্টিকার। কোনো কোনোটিতে লেখা আছে ডাক্তার, জরুরি বিদ্যুৎ, ব্যাংকের নাম, কিংবা সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের জরুরি সেবার নাম। আবার কেউ কেউ টিকা নিতে হাসপাতালে যাচ্ছেন বলেও চেকপোষ্টে জানাচ্ছেন তারা।


বুধবার (২৮ জুলাই) রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে প্রাইভেটকার, মোটরসাইকেল, বিভিন্ন প্রতিষ্ঠানের স্টিকারযুক্ত বাস এমনকি পণ্যবাহী ট্রাকও চলাচল করতে দেখা গেছে।বিধিনিষেধের দিন যতো যাচ্ছে, রাস্তায় গাড়ির সংখ্যা ততই বৃদ্ধি পাচ্ছে।



সরেজমিনে দেখা যায়, কারওয়ান বাজার এলাকায় চেকপোষ্ট বসিয়ে যেসব গাড়িকে সন্দেহ হচ্ছে সেসকল গাড়িকে তল্লাসি করছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া ভাড়ায় চালিত মোটরসাইকেলের উপস্থিতি উল্লেখযোগ্য হারে লক্ষ্য করা গেছে। একই সঙ্গে শত শত মানুষ পায়ে হেঁটে গন্তব্যে ছুটতে দেখা গেছে।


আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানায়, যেসব গাড়ি বের হচ্ছে তারা সবাই নানা ধরনের জরুরি প্রয়োজনের কথা বলছেন। আর এই জরুরি প্রয়োজন জানান দিতে কেউ ব্যবহার করছেন প্রতিষ্ঠানের লোগো, লিফলেট। তবে যারা উপযুক্ত প্রমাণ দিতে পারছেন না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।


এদিকে রাজধানীর বাংলামটর এলাকায় ব্যাপক গাড়ির উপস্থিতি লক্ষ্য করা গেলেও কোন চেকপোষ্ট চোখে পড়েনি। তবে মাঝে মাঝে মোটরসাইকেলকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করতে দেখা যায়। এসময় সেখানে শতাধিক ব্যক্তিগত গাড়ির জটলাও দেখা যায়।



শাহবাগ ট্রাফিক জোনের সহকারি পুলিশ কমিশনার মো. নুরুন্নবী বলেন, সড়কে বিগত দিনের তুলনায় গাড়ির সংখ্যা বেড়েছে। তবে অধিকাংশ গাড়িই জরুরি সেবার। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যাংকের গাড়ি। যেসকল গাড়ি আমাদের কাছে প্রয়েজনীয় মনে হচ্ছে তাদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দিচ্ছি। কিন্তু যারা অপ্রয়োজনে বের হয়েছে বলে শনাক্ত করতে পারছি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। মোড়ে মোড়ে আমাদের চেকপোষ্টগুলোতে জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।


করোনা সংক্রমণ রোধে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। যা চলবে আগামী ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত। এই সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না এবং গণপরিবহন চলবে না জানিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে মোট ২৩টি নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছিল।


বিবার্তা/এনকে/বিআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com