শিরোনাম
‘মহামারিতেও সারাদেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করা হচ্ছে’
প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৯:৫০
‘মহামারিতেও সারাদেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করা হচ্ছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারির মধ্যেও ঢাকা ওয়াসাসহ অন্যান্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারাদেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।


সোমবার (২৯ জুন) এশিয়ান ডেভলমেন্ট ব্যাংক-এডিবি’র প্রধান কার্যালয় ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে আয়োজিত ‘এক্সপেরিয়েন্স শেয়ারিং অব কোভিড-১৯ ইমপ‌্যাক্ট বাই ঢাকা’ শীর্ষক এক অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের নিজ কক্ষে থেকে অংশ নিয়ে স্বাগত বক্তব্যে একথা জানান মন্ত্রী।


বৈশ্বিক মহামারি করোনা সংকটে ঢাকা ওয়াসা নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষ‌্যে এই কর্মশালার আয়োজন করে এডিবি। কর্মশালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১৬০ জন (এডিবির পানি বিশেষজ্ঞসহ) প্রতিনিধিরা অংশ নেন।


স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সবাইকে ঘন ঘন হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে করে বাসা বাড়ি, শিল্প কলকারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।


তিনি বলেন, ব্যবহার বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া সত্ত্বেও যথেষ্ঠ দক্ষতার সঙ্গে মোকাবিলা করছে। এছাড়া করোনাভাইরাসের বিস্তাররোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় এবং জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।


তাজুল ইসলাম বলেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে, যা এক দশক আগেও ৬০ শতাংশের কম ছিলো। আর এটা সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়।


এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে উৎপাদনশীল খাত, অবকাঠামো উন্নয়ন এবং গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে এডিবির প্রতি আহ্বান জানান মন্ত্রী।


ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কর্মশালায় ঢাকা ওয়াসার সংকটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।


বিবার্তা/আদনান/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com