শিরোনাম
রাজধানীতে চালু হলো বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন সেবা'
প্রকাশ : ২৬ জুন ২০২০, ১০:২২
রাজধানীতে চালু হলো বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন সেবা'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন' সেবা চালু করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুন) তিনজন ছাত্রলীগ কর্মীর উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়। ১২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।


তিনি বিবার্তাকে জানান, এই কার্যক্রমের জন্য ৬টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেন 'জয় বাংলা অক্সিজেন' সেবা কার্যক্রমের অন্যতম পৃষ্ঠপোষক লালবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউর রহমান জামাল। শুরু থেকে এই কার্যক্রমের সাথে আছেন তিনি। ধারাবাহিকভাবে আরো প্রদান করবেন বলে জানান। এইছাড়াও বিভিন্ন মাধ্যম হতে আরো ৬টি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করা হয়। মোট ১২টি দিয়ে প্রাথমিকভাবে এই কার্যক্রম শুরু হলো।


তিনি আরো জানান, শুধু করোনা আক্রান্ত রোগী নয়, অন্যান্য রোগীর জন্যও অক্সিজনের প্রয়োজন হতে পারে। এমতাবস্থায় অক্সিজেন মজুত করা ও এর মূল্য বেশী হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেন গ্রহণ নিশ্চিত করতে পারছে না। যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে সেহেতু আমরা কেবল জরুরী প্রয়োজনে দিতে চাই। তাৎক্ষণিকভাবে অনেকের জন্য অক্সিজেন সিলিন্ডার ব্যবস্থা করা সম্ভব হয় না। তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করি। অক্সিজেন প্রদান করার পর তাদের কাছে ১২ ঘন্টা থাকবে এবং এর মধ্যে নতুন কোথাও হতে সিলিন্ডার ব্যবস্থা করবার অনুরোধ থাকবে।


তিনি বলেন, সেবাপ্রত্যাশী এবং সংশ্লিষ্ট সকলের স্বার্থ বিবেচনায় রেখে আমরা একটি অক্সিজেন সিলিন্ডার ব্যবহার নীতিমালা প্রনয়ণ করেছি। এগুলোর মধ্যে রয়েছে- ১. আমাদের অক্সিজেন সেবা গ্রহণ করার একমাত্র শর্ত হলো চিকিৎসকের ব্যবস্থাপত্র। চিকিৎসকের লিখিত পরামর্শ ব্যতীত আমরা অক্সিজেন সরবরাহ করবো না। আর অক্সিজেন সিলিন্ডার নেয়ার সময় বাহককে অবশ্যই তার জাতীয় পরিচয়পত্রের কপি নিয়ে আসতে হবে অথবা পরিচয় পত্র সাথে রাখলেই হবে।


২. চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী আমরা শুধু অক্সিজেন সিলিন্ডার সেট বুঝিয়ে দেবো কিন্তু এই বিষয়ে পারদর্শী ব্যক্তি দ্বারা সেটি আপনাকে লাগতে হবে। আমি আবারো বলছি আমরা শুধু অক্সিজেন সিলিন্ডার সেট প্রদান করবো।


৩. অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের জন্য আমাদের কোনো ফি দিতে হবে না এবং কোন জামানতও জমা দিতে হবে না, এমনকি কোন যাতায়াত ভাড়াও দিতে হবে না।


৪. প্রাথমিকভাবে সেবাটি কেবলমাত্র ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে। আমাদের কাছে অক্সিজেন সিলিন্ডার থাকা সাপেক্ষ আমরা আপনাদের কাছে পৌঁছে দিবো।


মনে রাখবেন অক্সিজেন সিলিন্ডার খুব সাবধানে পরিচালিত করতে হয়। একটু অসাবধানতা রোগীর মৃত্যুও ডেক আনতে পারে।


সবার সার্বিক সহযোগিতা নিয়ে এই কার্যক্রম আমরা চালিয়ে যেতে চাই। এই দুর্যোগে আমরা ভাই-বন্ধু হয়ে একে অপরের পাশে থাকবো। আমরা সবাই মিলে এই সংকট মোকাবেলা করব ইনশাল্লাহ।


বিবার্তা/খলিল/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com