কৃষকের বাজারে কাঁচা কাঁঠালের তরকারির প্রদর্শনী
প্রকাশ : ১৬ মে ২০২০, ০৯:৫২
কৃষকের বাজারে কাঁচা কাঁঠালের তরকারির প্রদর্শনী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানীর মানিকমিয়া এভিনিউতে শুক্রবার ‘কৃষকের বাজার’ প্রাঙ্গণে কৃষক উৎপাদিত তরিতরকারির পাশাপাশি এবার দেখা গেল কাঁচা কাঁঠাল। তবে আস্ত নয়, সুন্দর মোড়কে প্রক্রিয়াজাত সবজি আকারে।


কাঁচা কাঁঠাল বাজারে বিক্রি হচ্ছে। কিন্তু সবজি আকারে বাজারে পাওয়া যায় না। কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি গবেষণা ফাউন্ডেশনের (KGF) অর্থ সহায়তায়, “Postharvest Management, Processing and Marketing of Jackfruits” নামক প্রকল্পের অধীনে কাঁচা কাঁঠাল থেকে বৈজ্ঞানিক প্রযুক্তিতে প্রক্রিয়াজাতকৃত সবজি বাজারে বিক্রয় করতে কৃষককের পাশাপাশি ভোক্তাকেও উৎসাহিত করা হয়। প্রকল্পটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারী) এবং নিউভিশন সলিউশনস লিমিটেডের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে।


কাঁঠালকে বিভিন্ন জাতীয় পণ্য যেমন ক্যানড ফল, শুকনো ফল, সবজি, কাঁঠালের জাম, ডিহাইড্রেটেড কাঁঠালের চিপস হিসাবে প্রক্রিয়াজাত করা যেতে পারে। এছাড়াও পণ্যগুলি বিদেশে রফতানি করার সুযোগ সৃষ্টি করা এই প্রকল্পের আরেকটি প্রধান লক্ষ্য।


তবে বাংলাদেশে ফসল সংগ্রহের পরবর্তী প্রক্রিয়াজাতকরণ এবং পরিচালন প্রযুক্তির অভাবের কারণে
এগুলি ব্যাপকভাবে উৎপাদিত হয় না, তাই প্রতি বছর মোট উৎপাদনের প্রায় ৩০-৩৫% লোকসান হয় যা বছরে প্রায় ৫০০ কোটি টাকার বেশি।


কৃষকের বাজারে গিয়ে দেখা গেছে, অন্যান্য তরিতরকারির পাশাপাশি কাঁঠালের প্রক্রিয়াজাতকৃত সবজির প্রতি ক্রেতা সাধারণের বিশেষ আগ্রহ।


BARI-র পোস্টহারভেস্টভেস্ট প্রযুক্তি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী, কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তা রাশেদ খান, হর্টেক্স ফাউন্ডেশনের এসিস্টেন্টট জেনারেল ম্যানেজার মিতুল কুমার সাহা এবং নিউভিশন সলিউশনস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর তারেক রাফি ভূঁইয়া (জুন) মনে করেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতি বছর কাঁঠালের ১৫ থেকে ২০% লোকসান কমিয়ে আনা সম্ভব।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com