শিরোনাম
করোনা মোকাবেলায় ডিএনসিসি’র ব্যাপক কর্মযজ্ঞ অব্যাহত
প্রকাশ : ২৯ মার্চ ২০২০, ১৯:০৭
করোনা মোকাবেলায় ডিএনসিসি’র ব্যাপক কর্মযজ্ঞ অব্যাহত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়ক ও উন্মুক্ত স্থানে রবিবার (২৯ মার্চ) আটটি পানির গাড়িতে মোট ১১ বার ব্লিচিং পাউডার মিশ্রিত জীবাণুনাশক তরল ছিটানো হয়েছে।


জীবাণুনাশক স্প্রের স্থানগুলো হলো:

শেওড়া ও সংলগ্ন এলাকা; মিরপুর সেকশন ১০, ১৩, ১৪ ও সংলগ্ন এলাকা; কাফরুল, ইব্রাহিমপুর ও সংলগ্ন এলাকা; টেকনিক্যাল মোড়, সনি সিনেমা হল, রাইনখোলা, চিড়িয়াখানা রোড, কমার্স কলেজ ও সংলগ্ন এলাকা; মোহাম্মদপুর টাউনহল, রায়েরবাজার ও সংলগ্ন এলাকা; মধুবাগ, মগবাজার, খিলগাঁও ও সংলগ্ন এলাকা; কলেজগেইট, তেজগাঁও, নতুনবাজার, ১০০ ফুট ভাটারা সড়ক ও সংলগ্ন এলাকা।


আটটি পানির গাড়ির মাধ্যমে মোট ১ লাখ ১০ হাজার লিটার তরল জীবাণুনাশক ডিএনসিসির ১৬ লাখ ৫০ হাজার বর্গফুট এলাকায় ছিটানো হয়। এছাড়া প্রতিটি ওয়ার্ডের অলিগলিতে, মসজিদের সামনে মশক নিধনকর্মীগণ হ্যান্ড স্প্রে ও হুইলব্যারো মেশিনের সাহায্যে তরল জীবাণুনাশক স্প্রে করেন।

সচেতনতা কার্যক্রম:

করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিএনসিসির ফেসবুক পেইজে প্রচার অব্যাহত আছে। এছাড়া বিভিন্ন স্থানে সচেতনতামূলক স্টিকার লাগানো হচ্ছে।

বস্তিবাসীসহ প্রতিটি ওয়ার্ডে হাতধোয়া কার্যক্রম চলমান রয়েছে। জনগণকে সচেতন করার জন্য মাইকিং করা হয়।

অসহায়, ছিন্নমূল ও দুঃস্থদের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণ:

রবিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে মিরপুরের টোলারবাগে আটকে পড়া এক হাজার পরিবারকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণ করা হয়। প্রতিটি পরিবারকে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ২ কেজি আলু এবং ১ লিটার তেল বিতরণ করা হয়। এতে প্রতি পরিবারের খাদ্যদ্রব্যের জন্য ৬০০ টাকা ব্যয় হয়।


সেলফ হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বাড়ি-বাড়ি যাচ্ছেন ওয়ার্ড কাউন্সিলরগণ:

বিদেশ ফেরত ব্যক্তিদের সেলফ কোয়ারেন্টাইন নিশ্চিত করতে ওয়ার্ড কাউন্সিলরগণ তালিকা অনুযায়ী ঠিকানা অনুযায়ী যাওয়া অব্যাহত রেখেছেন।

গ্লাভস, মাস্ক, বুট-জুতা বিতরণ:

মোটা গ্লাভস ১৪৬ জোড়া, পাতলা গ্লাভস ৪৩৮ জোড়া, মাস্ক ৪৩৮টি ৪৩৮জন পরিচ্ছন্নতাকর্মী ও মশক নিধনকর্মীদের মাঝে বিতরণ করা হয়। বুট-জুতা ৪৭ জোড়া ৪৭ জন স্থায়ী মশক নিধন কর্মীদের দেয়া হয়েছে। পিপিই ১৫টি আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট থেকে নেয়া হয়েছে। কুয়েত-মৈত্রী হাসপাতালের কাছাকাছি যাদের কাজ করতে হয় তাদের দেয়া হয়েছে।

ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহল:

ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহল ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে অব্যাহত রয়েছে। জনগণকে ঘরে অবস্থান করার জন্য তারা উদ্বুদ্ধ করছেন। ডিএনসিসির পক্ষে সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ এ কার্যক্রম পরিচালনা করছেন।


ভ্রাম্যমাণ আদালত:

করোনাভাইরাস গণসংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণসহ সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের প্রতিটিতে সশস্ত্র বাহিনীর সাথে সম্মিলিত অভিযান পরিচালনা করা হচ্ছে। আজ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও দণ্ড (জেল/জরিমানা) প্রদানের মত পরিস্থিতির উদ্ভব হয়নি।

বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com