শিরোনাম
করোনা মোকাবেলায় ডিএনসিসির ব্যাপক কার্যক্রম অব্যাহত
প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ২০:০৮
করোনা মোকাবেলায় ডিএনসিসির ব্যাপক কার্যক্রম অব্যাহত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়ক ও উন্মুক্ত স্থানে শনিবার (২৮ মার্চ) আটটি পানির গাড়িতে মোট ১৩ বার ব্লিচিং পাউডার মিশ্রিত জীবাণুনাশক তরল স্প্রে করা হয়েছে।



ডিএনিসিসি’র বিভিন্ন এলাকায় জীবাণুণাশক স্প্রে হরা হয়


জীবাণুনাশক স্প্রে’র স্থান


উত্তরা সেক্টর-৭, ৮, ৯ ও সংলগ্ন এলাকা; নিকুঞ্জ ও ডুমনি এলাকা; মিরপুর সেকশন ১০, ১৩, ১৪ ও সংলগ্ন এলাকা; ভাষাণটেক, মাটিকাটা ও সংলগ্ন এলাকা; টোলারবাগ, মডেল একাডেমি, কল্যাণপুর ও সংলগ্ন এলাকা; মোহাম্মদপুর টাউনহল, শিয়া মসজিদ ও সংলগ্ন এলাকা; ফার্মগেইট, খিলগাঁও ও সংলগ্ন এলাকা; নাখালপাড়া, নাবিকো, বাড্ডা ও সংলগ্ন এলাকা।



ডিএনিসিসি’র বিভিন্ন এলাকায় জীবাণুণাশক স্প্রে হরা হয়


আটটি পানির গাড়ির মাধ্যমে মোট ১ লাখ ৩০ হাজার লিটার তরল জীবাণুনাশক ডিএনসিসির ১৯ লাখ ৫০ হাজার বর্গফুট এলাকায় ছিটানো হয়।


এছাড়া প্রতিটি ওয়ার্ডের অলিগলিতে, মসজিদের সামনে মশক নিধনকর্মীগণ হ্যান্ড স্প্রে ও হুইলব্যারো মেশিনের তরল জীবাণুনাশক স্প্রে করেন।


ডিএনিসিসি’র বিভিন্ন এলাকায় জীবানণুনাশক স্প্রে হরা হয়


সচেতনতা কার্যক্রমঃ


করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিএনসিসির ফেসবুক পেইজে প্রচার অব্যাহত আছে।
এছাড়া বিভিন্ন স্থানে সচেতনতামূলক স্টিকার লাগানো হচ্ছে। বস্তিবাসীসহ প্রতিটি ওয়ার্ডে হাতধোয়া কার্যক্রম চলমান রয়েছে। জনগণকে সচেতন করার জন্য প্রতিটি ওয়ার্ডে মাইকিং করা হয়।



ডিএনসিসিরসচেতনতা কার্যক্রম


অসহায়, ছিন্নমূল ও দুঃস্থদের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণঃ


আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাধ্যমে মোট ২৮ হাজার ৮০০টি অসহায়, ছিন্নমূল ও দুঃস্থ পরিবারকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে ৫০০টি পরিবারের জন্য এবং সংরক্ষিত আসনের প্রতিটি কাউন্সিলরের মাধ্যমে ১০০টি পরিবারের জন্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রতিটি পরিবারকে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ২ কেজি আলু এবং ১ লিটার তেল বিতরণ করা হবে। এতে প্রতি পরিবারে ৬০০ টাকা হিসেবে। ৫৪ জন ওয়ার্ড কাউন্সিলর এবং ১৮ জন সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরের মাধ্যমে মোট ১ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকার খাদ্যদ্রব্য বিতরণ করা হবে।


পরিচ্ছন্নতা কর্মী ও মশকনিধন কর্মীদের সাবান বিতরণঃ


ডিএনসিসির প্রতিটি পরিচ্ছন্নতাকর্মী এবং মশকনিধনকর্মীকে ২টি করে সাবান বিতরণ করার সিদ্ধান্ত হয়।



ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহল


ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহলঃ


ডিএনসিসি ও সেনাবাহিনীর যৌথ টহল ডিএনসিসির বিভিন্ন অঞ্চলে অব্যাহত রয়েছে। জনগণকে ঘরে অবস্থান করার জন্য তারা উদ্বুদ্ধ করছেন। ডিএনসিসির পক্ষে সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ এ কার্যক্রম পরিচালনা করছেন।


ডিএনসিসিরসচেতনতা কার্যক্রম


ভ্রাম্যমাণ আদালতঃ


করোনাভাইরাস গণসংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণসহ সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের প্রতিটিতে সশস্ত্র বাহিনীর সাথে সম্মিলিত অভিযান পরিচালনা করা হয়েছে। আজ ডিএনসিসির ১০টি অঞ্চলের মধ্যে ৯টি অঞ্চলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও দণ্ড (জেল/জরিমানা) প্রদানের মত পরিস্থিতির উদ্ভব হয়নি। তবে বারিধারা এলাকায় দুই ব্যক্তি জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে মোটরবাইক নিয়ে বের হওয়ায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ অনুযায়ী মোট ১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com