শিরোনাম
নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে: মেয়র আতিকুল
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৭
নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে: মেয়র আতিকুল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজেকে একজন সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম।


তিনি বলেন, বিজয়ের এই মাসে সবাইকে সুনাগরিক হওয়ার শপথ নিতে হবে। পাশাপাশি একজন সুনাগরিকের গুলাবলী আমাদের জানতে হবে।


সোমবার (২৩ডিসেম্বর) বেলা ৩টায় মহাখালীর বিটিসিএল ওয়ারলেস রোডে বিডি ক্লীনের আয়োজনে প্লাস্টিক বর্জ্য বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে সারা দেশ থেকে কুড়িয়ে আনা ৩০ লক্ষ পরিত্যক্ত বোতল নিয়ে ভিন্নধর্মী প্রদর্শণীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


মেয়র আতিকুল ইসলাম আক্ষেপ করে বলেন, আমরা কতটা নির্লজ্জ হলে দামী দামী গাড়ি থেকে নেমেই ময়লাটা নিচে ফেলি। বিদেশে গেলে আমরা ময়লা নির্দিষ্ট স্থানে ফেলি কিন্তু দেশে আমরা যত্রতত্র ময়লা ফেলে দেশকে অপরিচ্ছন্ন করি।যে দেশে ৩০ লক্ষ শহীদ রক্ত দিয়ে স্বাধীনতা এনে দিয়েছে, যে মাটিতে মুক্তিযুদ্ধের শহীদেরা ঘুমিয়ে আছেন, যে মাটিতে জাতির পিতা এবং তার পরিবারের সদস্যরা ঘুমিয়ে আছেন, সেই মাটিতে ময়লা ফেলা নির্লজ্জ জাতি বলেই সম্ভব।


তিনি বলেন, আমরা যারা দামী দামী গাড়িতে চড়ি তারাই আবার গাড়ির গ্লাস খুলে রাস্তায় বোতল, টিস্যু, প্যাকেট, পলিথিন ফেলি। শহরকে ডাস্টবিন মনে করে, আর এর মাশুল দিত হয় গোটা নগরবাসীকে। আমরা সবাই তাদেরকে ধিক্কার জানাই।


প্লাস্টিক বর্জ্য এর ভয়াবহতা তুলে ধরে মেয়র বলেন, একটি প্লাস্টিক বোত ডিকম্পজ হতে প্রায় ৪৫০ বছর লাগে। এখন সমগ্র পৃথিবীতে প্রায় ৯ দশমিক ৬ বিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য আছে, যার মাত্র ১০ শতাংশ পুণ:ব্যবহারযোগ্য। তাহলে বাকি প্লাস্টিকের কী হবে?


তিনি বলেন গবেষকেরা বলছেন যে, ২০৩০ সাল নাগাদ সাগরে মাছের থেকে প্লাস্টিক বর্জ্য বেশি হবে। ঢাকা শহরে প্রতিদিন সাড়ে তিন হাজার টন বর্জ্য উৎপন্ন হয় যা ২০২১ সালে পাঁচ হাজার টন উন্নীত হবে। তাই, এখনই সময় আসুন আমরা সচেতন হয়ে সবাই মিলে সবার ঢাকা গড়ে তুলি।


বিডি ক্লিন এর স্লোগানের সাথে একমত হয়ে মেয়র বলেন,‘বিজয় দিবসের অঙ্গীকার, সচেতনভাবে হোক প্লাস্টিকের ব্যবহার।‘লাল-সবুজের বাংলাদেশ, ময়লাকে বলি না, দূষণের দিন শেষ।’


মেয়র আতিকুল আরো বলেন, সবাই যার যার এলাকা, জলাধার, মাঠ, বাসা বাড়ি নিজে পরিষ্কার করলে এই শহর এমন থাকবে না।


এসময় তিনি বিডি ক্লিনের একজন প্রতিবন্ধী সদস্য মাহফুজকে মঞ্চে ডেকে নিয়েবলেন, ‘এই মাহফুজ যদি দেশ পরিষ্কারের অংশ নিতে পারে তবে আমরা কেন পারবেন না? আমরা নোংরা করবো আর মাহফুজ পরিষ্কার করবে, আমাদের জন্য এর চেয়ে লজ্জার আর কী হতে পারে? তারপরও আমি বলতে চাই এই মাহফুজরাই যথেষ্ঠ দেশ পরিষ্কারের জন্য, ওদের হাতেই বদলে যাবে আমাদের সোনার বাংলাদেশ।’


বিডি ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মো: ইকরামুল হক টিটু, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আব্দুল হাই, ডিএনসিসির কাউন্সিলর মো: নাছির এবং দেওয়ান মান্নানসহ ডিএনসিসির উর্দ্ধতন কর্মকর্তাগণ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com