শিরোনাম
শেখ রাসেল ফাউন্ডেশনের আজীবন সম্মাননা পেলেন আবদুল গাফফার
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৯, ২২:১৭
শেখ রাসেল ফাউন্ডেশনের আজীবন সম্মাননা পেলেন আবদুল গাফফার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভাষা সংগ্রামী ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' গানের রচয়িতা সাংবাদিক-কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করলেন আমেরিকাসহ সমগ্র পৃথিবীতে শিশু অধিকার নিয়ে কাজ করা সংগঠন শেখ রাসেল ফাউন্ডেশন (ইউএসএ)।


শারীরিকভাবে অসুস্থতার কারণে শুক্রবার (২০ ডিসেম্বর) সকাল ১১টায় তার নিজ বাসায় সম্মাননা স্মারক তুলে দেন শেখ রাসেল ফাউন্ডেশন এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ড. আব্দুল বাতেন ও ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আল আমিন বাবু।


অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের অন্যতম অকুতোভয় যোদ্ধাকে শেখ রাসেল ফাউন্ডেশন (ইউএসএ) পরিবার সম্মাননা স্মারক তার হাতে তুলে দিতে পেরে গর্বিত বলে জানান সংগঠনটির নেতারা।


গাফফার চৌধুরী ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশালের উলানিয়ার চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা হাজি ওয়াহিদ রেজা চৌধুরী ও মা মোসাম্মৎ জহুরা খাতুন। তিন ভাই, পাঁচ বোনের মধ্যে বড় ভাই হোসেন রেজা চৌধুরী ও ছোট ভাই আলী রেজা চৌধুরী। বোনেরা হলেন মানিক বিবি, লাইলী খাতুন, সালেহা খাতুন, ফজিলা বেগম ও মাসুমা বেগম। তিনি বর্তমানে লন্ডন প্রবাসী।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে সপরিবারে সীমান্ত পাড়ি দিয়ে আগরতলা হয়ে কলকাতা পৌঁছান। সেখানে মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক ‘জয়বাংলা’য় লেখালেখি করেন। এ সময় তিনি কলকাতায় ‘দৈনিক আনন্দবাজার’ ও ‘যুগান্তর’ পত্রিকায় কলামিস্ট হিসেবে কাজ করেন। ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ‘দৈনিক জনপদ’ বের করেন। ১৯৭৩ সালে তিনি বঙ্গবন্ধুর সঙ্গে আলজিয়ার্সে ৭২ জাতি জোট নিরপেক্ষ সম্মেলনে যান। দেশে ফেরার পর তার স্ত্রী গুরুতর রোগে আক্রান্ত হলে তাকে চিকিৎসার জন্য প্রথমে কলকাতা নিয়ে যান। সেখানে সুস্থ না হওয়ায় তাকে নিয়ে ১৯৭৪ সালের অক্টোবর মাসে লন্ডনের উদ্দেশ্যে পাড়ি জমান। এরপর তার প্রবাস জীবনের ইতিহাস শুরু হয়।


তিনি বাংলা একাডেমি, একুশে পদক, স্বাধীনতা পদক (২০০৯), ইউনেস্কো সহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com