শিরোনাম
তাজরিন দুর্ঘটনার ৭ম বার্ষিকী
নিহত-আহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ১৫:৪৯
নিহত-আহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তাজরিন দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহত শ্রমিকদের পুনর্বাসন এবং ক্ষতিপূরণ প্রদানসহ সকল অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে কয়েকটি সংগঠন। দুর্ঘটনার সপ্তম বার্ষিকী উপলক্ষে শুক্রবার বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে গ্রীণ বাংলা ওয়ার্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের যৌথভাবে মানববন্ধনের আয়োজন করে।


গ্রীণ বাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মো. বাহারানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মো. মাহাতাব উদ্দিন সহিদ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান, গ্রীণ বাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামসুল হক, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের যুগ্ম আহ্বায়ক মো. মোস্তফা, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন-সহ বিভিন্ন সামাজিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।


মানববন্ধনে বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় তাজরিন ফ্যাশন লিঃ এর ভয়াবহন অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছিল ১১৩ জন শ্রমিক-কর্মচারী এবং আহত হয়েছিল প্রায় ২ শতাধিক শ্রমিক। সে সময় প্রধানমন্ত্রী বলেছিলেন ‘নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে সাহায্য করবেন এবং অতিদ্রুত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনবেন’। কিন্তু অতীব দুঃখের বিষয়, প্রধানমন্ত্রী শুধু কয়েকজন শ্রমিকদের নামমাত্র সহযোগিতা করেছিলেন এবং দোষীরা আজও বহাল তবিয়তে ঘুড়ে বেড়াচ্ছেন। প্রায় দুই শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্ন ভাবে পঙ্গুত্ববরণ করে আজও মানবেতর জীবনযাপন করছে। কোনো প্রকার ক্ষতিপূরণ বা সাহায্য-সহযোগিতা তারা পায়নি। অগ্নিকাণ্ডে পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্যকে হারিয়ে নিঃস্ব হয়েছে অনেক পরিবার। আমরা সেইসব নিঃস্ব পরিবারের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি। এখনো যারা কর্মক্ষম হয়ে আছে তাদের পুনর্বাসন ও প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা নেয়ার জোর দাবি জানাচ্ছি।


মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com