শিরোনাম
মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে: তুরিন আফরোজ
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১৫:১০
মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে: তুরিন আফরোজ
রাজধানীতে জঙ্গিবাদবিরোধী সেমিনারে বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার ড. তুরিন আফরোজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউর ব্যারিস্টার ড. তুরিন আফরোজ বলেছেন, অনেক ত্যাগের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই আজ তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। সঠিক ইতিহাস জেনে আমরা আমাদের অস্তিত্ব ধরে রাখব। আর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে যারা দেশকে জঙ্গিবাদ বানাতে চায়, তাদের খুঁজে বের করতে হবে। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।


বুধবার (১৬ আক্টোবর) দুপুরে রাজধানীর রায়হান স্কুল অ্যান্ড কলেজ অডিটরিয়ামে জঙ্গিবাদবিরোধী এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সেমিনারের আয়োজন করে সুচিন্তা ফাউন্ডেশন।


তরুণ প্রজন্মের উদ্দেশে তিনি বলেন, মুক্তিযুদ্ধ করে এই দেশ স্বাধীন হয়েছে। তাই মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করা শিখতে হবে। আর এ চেতনা লালন করতে পারলে জঙ্গিবাদমুক্ত দেশ গড়া সম্ভব।


ঘৃর্ণা নিয়ে মানুষ বসবাস করতে পারে না জানিয়ে তিনি বলেন, আমাদের মধ্যে আত্মবিশ্বাস থাকতে হবে। মানুষের মধ্যে সততা, নিষ্ঠা ও আত্মবিশ্বাস থাকলে অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব। এছাড়াও একে অন্যের প্রতি সহনশীল হতে হবে। একে অপরের প্রতি ভালোবাসা থাকলে জঙ্গিবাদমুক্ত সমাজ গড়া যাবে।


শিক্ষার্থীদের সতর্ক করে তিনি বলেন, যখন ধর্মের নামে উস্কানি দেয়া হয়, তখন আমাদের চিন্তা করতে হবে। খুঁজে বের করতে হবে, আসলেই কি ধর্ম জঙ্গিবাদের কথা বলে? কারো কথায় জঙ্গিবাদে জড়ানো যাবে না। এটা থেকে অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে।


সামাজিকভাবেও জঙ্গিবাদ থেকে দূরে আসতে হবে জানিয়ে তুরিন আফরোজ বলেন, বাংলাদেশ স্বাধীনের মূল লক্ষ্য ছিল মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদসহ সব ধর্মের মানুষ নিয়ে সোনার বাংলা গড়া। সবাই মিলে এ লক্ষ্যকে এগিয়ে নিতে হবে।


রাজনৈতিকভাবে ভুল বুঝিয়ে তরুণ প্রজন্মকে জঙ্গিবাদের দিকে নিয়ে যাওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কিছু সুবিধাভোগী মানুষ তরুণ প্রজন্মকে ভুল বুঝিয়ে গাড়ি ভাঙচুর ও পেট্রল বোমা চোড়া শেখাচ্ছে। তাদের বিরুদ্ধেও সোচ্চার হতে হবে।


‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ স্লোগানে ওই সেমিনারে সঞ্চালনা করেন আজ সারাবেলা পত্রিকার সম্পাদক জব্বার হোসেন।


সেমিনারে যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মাহফুজ মিশু বলেন, পৃথিবীতে মানুষ যে কাজ সবচেয়ে বেশি করে সেটি হলো যোগাযোগ। তাই যোগাযোগ দক্ষতাকে কাজে লাগিয়ে জঙ্গিবাদ দূর করতে হবে।


রায়হান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রহিমা আফরোজের সভাপত্বিতে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান।


বিবার্তা/ খলিল/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com