কারখানায় তালা, ভেতরে পোশাক শ্রমিকরা
প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৫:০২
কারখানায় তালা, ভেতরে পোশাক শ্রমিকরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর শ্যামলী স্কয়ারের সামনে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছেন আলিফ গার্মেন্টের শ্রমিকরা। বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে তারা সড়কের দুইপাশে অবস্থান নেন তারা। এ সময় সড়কে যানচলাচল বন্ধ করে দেন।


অপরদিকে ওই গার্মেন্টের ভেতরে কিছু শ্রমিককে আটকে পুলিশ তালা দিয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে মোহাম্মদপুর থানার ওসি জি জি বিশ্বাস জানান, দুপুর দেড়টা পর্যন্ত তারা সড়কে ছিল। আমরা তাদের সঙ্গে কথা বলে সড়ক থেকে সরাতে সক্ষম হয়েছি।


আলিফ গার্মেন্টের শ্রমিক আব্দুল কুদ্দুস জানান, বিনা নোটিসে কারখানা বন্ধ করার পর যে সুবিধা দেয়ার কথা ছিল, তার কোনোটিই দেয়নি আলিফ গার্মেন্ট। বুধবার কয়েক দফা বৈঠকের পরও তারা পাওয়া পরিশোধে রাজি না হওয়ায় আমরা সারারাত কারখানায় অবস্থান করি।


তিনি জানান, দুপুরে আমাদের কিছু কর্মী সড়কে অবরোধ করে। তখনই পুলিশের কিছু সদস্য আমাদের গার্মেন্টের ভেতরে আটকে তালা দিয়ে দেয়, যাতে আমরা সড়কে না যেতে পারি।


তবে কর্মীদের বের হতে না দেয়ার বিষয়ে ওসি দাবি করেন, তারা স্বেচ্ছায় সারারাত কারখানার ভেতরে ছিলেন। এখানে বিজিএমইএর নেতারা আছেন। সড়কে আসতে বাধা বা গার্মেন্টে তালা দিয়ে আটকে রাখার কোনো প্রশ্নই ওঠে না।


গত ১১ আগস্ট ঈদের ছুটির জন্য বন্ধ হয় আলিফ অ্যাপারেলস লিমিটেডের আলিফ গার্মেন্ট। সেদিন কারখানাটির সব শ্রমিক ঈদের ছুটিতে যান। তবে ঈদের ছুটি কাটিয়ে বুধবার কর্মস্থলে যোগ দিয়ে তারা গেটে তালা দেখতে পান। সেখানে অনির্দিষ্টকালের জন্য গার্মেন্ট বন্ধের নোটিস ঝুলিয়ে দেয়া হয়।


আন্দোলনরত শ্রমিকরা জানান, শ্রম আইন অনুযায়ী বিনা নোটিসে প্রতিষ্ঠান বন্ধ করলে ১২০ কর্মদিবসের আগাম বেতন, চলতি মাসের বেতন, ছুটি না কাটানোর পাওনা (আর্ন লিভ) এবং যে যতদিন চাকরি করেছে, সে হিসাবে সার্ভিস চার্জ পরিশোধ করতে হয়। কিন্তু তারা এর কিছুই দেয়নি।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com